ব্রাজিলের কারাগারে ৪২ বন্দির মরদেহ উদ্ধার

ব্রাজিলের মানাউস শহরের চারটি পৃথক কারাগার থেকে ৪২ জন বন্দির লাশ উদ্ধার করেছে কর্তৃপক্ষ। শহরটির একটি কারাগারে গ্যাং সংঘর্ষে ১৫ জন কারাবন্দী নিহত হওয়ার একদিন পর এ ঘটনা ঘটলো।

ব্রাজিলের কর্মকর্তারা জানিয়েছেন, অ্যামাজোনাস রাজ্যের রাজধানী মানাউসের ওই কারগারগুলোতে নিহতদের অধিকাংশকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে। তারা জানিয়েছে, চারটি ভিন্ন ভিন্ন কারগারে রুটিন পরিদর্শনের সময় ওই ব্যক্তিদের মৃতদেহ উদ্ধার করা হয়।

এই ‘পরিস্থিতি মোকাবিলা’ একটি টাস্কফোর্সও পাঠানো হয়েছে বলে জানিয়েছে কর্মকর্তারা।

এদিকে ব্রাজিলের কর্মকর্তারা আরও জানিয়েছেন, রবিবারের ওই ঘটনায় বন্দিদের ধারালো টুথব্রাশ দিয়ে আঘাত করে ও শ্বাসরোধ করে হত্যা করা হয়। তবে কী কারণে ওই সহিংসতার ঘটনা ঘটেছে তার খতিয়ে দেখা হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে একজন কারাবন্দীর মা রিও টাইমসকে বলেন, ‘এটা পুরোপুরি বিশৃঙ্খল পরিবেশ ছিল। সবাই দৌড়াদৌড়ি করছিল। সবাই সেলের দরজায় বাড়ি দিচ্ছিল এবং করিডোরে দৌড়াদৌড়ি করছিল।

ব্রাজিলের গ্লোবো নিউজ ওয়েবসাইট জানিয়েছে, সোমবারের ওই ঘটনায় আরও বেশ কয়েকজন কারাবন্দী আহত হয়েছেন। এর আগে রবিবার মানাউসের আনিসিও জোবিম কারাগারে দর্শনার্থীদের জন্য নির্ধারিত সময়ে সংঘর্ষের ঘটনা ঘটে। ওই ঘটনায় ১৫ জনের মৃত্যু হয়।

প্রসঙ্গত ব্রাজিলে প্রায়ই কারাগারে সহিংসতার ঘটনা ঘটে থাকে। দেশটির চরম-ডানপন্থি প্রেসিডেন্ট জেইর বোলসোনারো দেশের কারাগারগুলোর পুরো নিয়ন্ত্রণ নেওয়ার এবং আরও কারাগার প্রতিষ্ঠার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর