কৃষকের ধান কাটলেন গোলাম রাব্বানী

দরিদ্র কৃষকদের ধান কেটে দিচ্ছেন বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী- এমনই কয়েকটি ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। ছবিতে দেখা যাচ্ছে, ছাত্রলীগের সাধারণ সম্পাদকসহ নেতাকর্মীরা কাস্তে নিয়ে ধানক্ষেতে নেমে পড়েছেন।

ধানের দাম কম আর শ্রমিকের মূল্য বেশি হওয়ায় মাঠ থেকে পাকা ধান ঘর তুলছেন না কৃষকরা। এ অবস্থায় কৃষকদের ধান কাটতে সহযোগিতা করবে ছাত্রলীগ।

বুধবার ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে কৃষকদের ধান কাটাসহ সব ধরনের সহযোগিতা করতে সংগঠনটির সব ইউনিটের নেতাকর্মীদের আহ্বান জানানো হয়।

এরই অংশ হিসেবে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নিজেই ধান কাটার কাজে নেমে পড়েছেন। তবে কোথায়, কখন ছাত্রলীগের কেন্দ্রীয় সদস্যরা ধান কেটেছেনে সেটি জানা না গেলেও বেশকিছু স্থিরচিত্র পাওয়া গেছে।

কৃষকদের সার্বিক সহযোগিতা করতে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির কৃষি শিক্ষা বিষয়ক সম্পাদক এস এম মাকসুদুর রহমান মিঠুকে সমন্বয়ক করে তিন সদস্যের বিশেষ কমিটিও গঠন করেছে ছাত্রলীগ।

এস এম মাকসুদুর রহমান মিঠু বলেন, ইতোমধ্যে আমরা তৃণমূলের অনেক নেতাকর্মীর সাড়া পাচ্ছি। তারা কিছু কিছু এলাকায় কাজও শুরু করে দিয়েছে। প্রান্তিক কৃষকদের ধান কাটার মাধ্যমে তাদের সার্বিক সহযোগিতা করছে।

এবার বোরো ধান আবাদ করে উৎপাদন খরচ উঠছে না বলে সারাদেশে কৃষকদের ক্ষোভ-বিক্ষোভ চলছে। ধানের দাম নিয়ে অসন্তোষ থেকে পাকা ক্ষেতে কৃষকের আগুন দেওয়ার ঘটনাও ঘটেছে কোথাও কোথাও।

এ পরিস্থিতিতে কৃষকদের রক্ষায় অর্থমন্ত্রী চালমদানি সীমিত করার কথা কথা বলেছেন। আর খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ধান কেনাসহ চাল আমদানি পুরোপুরি বন্ধ রাখতে সুপারিশ করেছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর