গাঙ্গুটিয়া ইউনিয়নে ২০১৮-১৯ অর্থবছরের ১ম পর্যায়ে বরাদ্দকৃত প্রকল্পসমূহ

মোঃ আল মামুন খান, সাব-ব্যুরো প্রধান (সাভার/ধামরাই): ঢাকার ধামরাইয়ে গাঙ্গুটিয়া ইউনিয়ন পরিষদে ২০১৮-২০১৯ ইং অর্থবছরে কাবিখা, টিআর ও অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান (১ম পর্যায়) এর বিভিন্ন প্রকল্পের কাজ সম্পন্ন হয়েছে। সোমবার (২০ মে) প্রকল্প স্থানে সরেজমিন পরিদর্শনে গেলে প্রকল্পগুলিতে সরকারী বিধির প্রয়োগ ১০০ ভাগ হয়েছে কিনা সে বিষয়ে অনুসন্ধান করা হয়। তবে এই ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত (অতিরিক্ত দায়িত্ব) সচিব এই প্রতিবেদককে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান প্রকল্পে কাজ করা শ্রমিকদের ‘জব-কার্ড’ সহ বিল উত্তোলনকারী তালিকাভুক্ত শ্রমিকদের বিস্তারিত কোনো তথ্য দেখাতে পারেন নাই। এ বিষয়ে তার কাছে তথ্য জানতে চাইলে তিনি ধামরাই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ে সব তথ্য দেয়া আছে জানান।

প্রসঙ্গত, প্রতি অর্থবছরে নিজ ইউনিয়নে সরকারী বরাদ্দকৃত সকল প্রকল্পের বিস্তারিত তথ্য ইউপি সচিবের নিকট থাকার কথা থাকলেও সানোড়া ইউনিয়ন পরিষদের সচিব এবং গাঙ্গুটিয়া ইউনিয়ন পরিষদে অতিরিক্ত দায়িত্বে থাকা সচিব শ্যামল এসংক্রান্ত কাগজপত্রাদি প্রদর্শণে ব্যর্থ হন।

পরে ধামরাই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ শহীদুল ইসলামের মুঠোফোনে কল করে বিষয়টি সম্পর্কে জানতে চাইলে তিনি মাসিক সমন্বয় সভার এক জরুরী মিটিংয়ে ব্যস্ত থাকায় জানাতে পারেন নাই।

প্রসঙ্গত আরও উল্লেখ্য, তথ্য অধিকার আইনে ধামরাই উপজেলায় ২০১৮-২০১৯ ইং অর্থবছরের জন্য ইউনিয়ন ভিত্তিক বরাদ্দকৃত প্রকল্পগুলির বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার নিকট তথ্য চাওয়া হয়। প্রাপ্ত তথ্যের সরেজমিন পরিদর্শনে গিয়ে এই ইউনিয়নে বাস্তবায়িত প্রকল্পগুলির বাস্তব চিত্রটা সামনে আসে।

গাঙ্গুটিয়া ইউনিয়ন পরিষদে ২০১৮-২০১৯ ইং অর্থবছরে গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিখা) সাধারণ কর্মসূচীর ১ম পর্যায়ে ১টি প্রকল্পে ৩.৫০ মেট্রিক টন খাদ্যশস্য বরাদ্দ হয়। প্রকল্পের কাজ গত ১০ জানুয়ারি, ২০১৯ তারিখে শুরু হয়। সরেজমিন গিয়ে ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের কাওয়ালিপাড়া ব্রীজ হতে পূর্ব দিকে জয়ধরের বাড়ি পর্যন্ত রাস্তা মেরামতের কাজটি দেখা হয়।

একই অর্থবছরে কাবিখা নির্বাচনী এলাকা ভিত্তিক ১ম পর্যায়ে ইউনিয়নের ৮নং ওয়ার্ডের আলহাজ্ব এম, এ, মালেক সড়ক কানুর বাড়ি হতে দক্ষিণ দিকে কাদের মোল্লার জমি পর্যন্ত রাস্তা পুনঃ নির্মাণে ৮.০০০ মেট্রিক টন খাদ্যশস্য সরকারী বরাদ্দ আসে।

এছাড়া এই অর্থবছরে গ্রামীন অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) প্রকল্পে মোট ১১ টি ভিন্ন প্রতিষ্ঠানের জন্য সর্বমোট ৪,৪৬,১১০ টাকা সরকারী বরাদ্দ আসে।

এদিকে এই অর্থবছরে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচীর আওতায় ১ম পর্যায়ে গাঙ্গুটিয়া ইউনিয়নে মোট ৫টি প্রকল্পে সর্বমোট ১০ লক্ষ ৮ হাজার টাকা সরকারী বরাদ্দ আসে। এর ভিতর ৫ নং ওয়ার্ডের দত্তনালাই পাকা রাস্তা হতে অশ্চিম দিকে লাল মিয়ার বাড়ি পর্যন্ত রাস্তা পুনঃ নির্মাণ কাজ ২ লক্ষ টাকা বরাদ্দ নিয়ে ইউনিয়নের ৪,৫ ও ৬ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা সদস্য মোসাঃ শেলেনা আক্তারের তত্বাবধানে সম্পন্ন হয়।

৩নং ওয়ার্ড ইউপি সদস্য মোঃ আব্দুল লতিফ ২ লক্ষ টাকা সরকারী বরাদ্দের বিপরীতে ৩নং ওয়ার্ডের কাওয়ালীপাড়া মীর হোসেন এর বাড়ি হতে পশ্চিম দিকে নদীর ঘাট পর্যন্ত রাস্তা মেরামতের কাজ করেন।

২নং ওয়ার্ডের বাঘবাড়ি জালসা ইসমাইলের দোকান হতে পশ্চিম দিকে মসজিদ পর্যন্ত রাস্তা মেরামতের কাজটিতে সরকারী বরাদ্দ আসে ২ লক্ষ টাকা। ইউনিয়নের সংরক্ষিত মহিলা আসন ১,২ ও ৩ এর মহিলা ইউপি সদস্য মোসাঃ রাজেদা বেগম এই প্রকল্পটির তত্বাবধায়ক ছিলেন।

৮ নং ইউপি সদস্য মোঃ রবিউল আউয়ালের তত্বাবধানে ৮ নং ওয়ার্ডের দক্ষিণ হাতরেকাড়া পূর্বপাড়া জামে মসজিদ হতে দক্ষিণ পূর্ব দিকে যাওয়ার রাস্তা পুনঃ নির্মাণ কাজ সম্পন্ন হয়। এই প্রকল্পটিতে সরকারী বরাদ্দ হিসেবে ২ লক্ষ ৮ হাজার টাকা আসে।

২০১৮-২০১৯ ইং অর্থবছরে গাঙ্গুটিয়া ইউনিয়ন পরিষদে সরকারী বরাদ্দ হিসেবে আসা ৫ম প্রকল্পটি হলো- ৭ নং ওয়ার্ডের হাতকোড়া সুলতানের বাড়ি হতে পুর্ব দিকে রাস্তা মেরামত। ২ লক্ষ টাকার এই প্রকল্পটি ইউনিয়নের ৭ নং ওয়ার্ড ইউপি সদস্য মোঃ নুরুল ইসলামের তত্বাবধানে সম্পন্ন হয়।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর