সাতক্ষীরায় মানব পাচার প্রতিরোধ বিষয়ক সমাবেশ

মানব পাচারের মতো সামাজিক ব্যাধি দুরীকরন বহুমুখী পরিকল্পনা নিয়ে কাজ করতে হবে। একই সাথে এ কাজের ফলাফলও বিশ্লেষন করতে হবে। কারণ এ ধরনের সামাজিক ব্যাধি ক্রমেই সংক্রমিত হচ্ছে।
বাল্য বিবাহ বন্ধ, শিশু কিশোরদের হাত এনরেয়ড মোবাইল নয়, শিশু শ্রম বন্ধ এবং পারিবারিক সহিংসতা দুরীকরণের পরামর্শ বাস্তবায়ন করা গেলে সমাজ থেকে মানবপাচারের মতো ঘৃণ্য অপরাধমুক্ত হওয়া সম্ভব। এ জন্য সচেতন হতে হবে অভিভাবক ও স্কুল কলেজের শিক্ষকদের। আইনের যথাযথ প্রয়োগও জরুরি।

সোমবার সাতক্ষীরা প্রেসক্লাব এর শহিদ স.ম আলাউদ্দীন মিলনায়তন ‘মানব পাচার প্রতিরোধ ও জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ মানব পাচার প্রতিরোধ ও দমন জাতীয় কর্মপরিকল্পনা’ শীর্ষক এক আলোচনা সভায় এ কথা বলেছেন বক্তারা। নোটারি পাবলিক এর মাধ্যমে কোনো বিয়ে হয় না উল্লেখ করে তারা বলেন সমাজে কিছু সংখ্যক অসাধু ম্যারেজ রেজিস্ট্রার টাকার বিনিময়ে অপ্রাপ্ত বয়সের কিশোর কিশোরীদের বিয়ের কাগজপত্র তৈরি করছে। এধরনের বিয়ের পরিণতি অপুষ্ট সন্তানের জন্ম, শিশু ও মায়ের রোগগ্রস্তো হয়ে উঠা যার শেষ পরিনতি সংসার ভেঙ্গে যাওয়া এবং মা ও শিশুর অকাল মত্যু। আত্মহত্যা এমনকি পারিবারিক সহিংসতায় কিশোরী মায়ের মৃত্যুর ঘটনাও ঘটে চলেছে একই কারণে।

আলোচনায় অংশ নিয়ে তারা আরও বলেন দারিদ্র্য, শিক্ষার অভাব, স্বামীর বাড়ি থেকে বিতাড়িত মেয়েরা সচারচর পাচারের শিকার হয়ে থাকে। দেশের সীমানার বাইরে নিয়ে তাদের বিক্রি করে দেওয়া হয় পতিতালয়। তাদের জীবনের বাকি অংশ কাটে অসামািজক কাজের মধ্যে।

সাতক্ষীরা জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার ফতেমা জোহরার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে আরও বক্তব্য রাখেন জেলা সমাজ সেবা অফিসের সহকারী পরিচালক হারুনার রশিদ, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ, জেলা তথ্য অফিসার মোজাম্মল হক, জেলা জনশক্তি ও কর্মসংস্থান অফিসার মোস্তফা জামান, যুব উন্নয়ন অফিসের উপপরিচালক আব্দুল কাদের, অতিরিক্ত পিপি শাহনেওয়াজ পারভিন মিলি, ইসলামি ফাউন্ডেশনের উপ-পরিচালক রফিকুল ইসলাম, স্বদেশ এর নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত, প্রথম আলার স্টাফ রিপার্টার কল্যান ব্যানার্জি, প্রেসক্লাবের সাহিত্য, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক আব্দুল জলিল, ইনসিডিন বাংলাদেশের সম্বয়কারী এড. রফিকুল ইসলাম খান, সাতক্ষীরা প্রতিনিধি সাকিবুর রহমান প্রমূখ। এতে আরও উপস্থিত ছিলেন যুব প্রতিনিধি, শিশু প্রতিনিধি, উপজেলা মানবপাচার প্রতিরোধ কমিটির সদস্যবৃন্দ।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর