ই-ম্যাগাজিনের মাধ্যমে শেরপুর জেলাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে পরামর্শ সভা

“আওয়ার শেরপুর” ওয়েবসাইটের উদ্যোগে শেরপুর জেলার আবহমান কালের শিল্প, সাহিত্য ও সংস্কৃতিকে বিশ্বব্যাপি ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে একটি ই-ম্যাগাজিন প্রকাশের জন্য শেরপুর প্রেসক্লাব মিলনায়তনে এক ব্যতিক্রমধর্মী পরামর্শ সভা অনুষ্ঠিত হয়।

কবি সংঘ বাংলাদেশের কেন্দ্রীয় সভাপতি বিশিষ্ট কবি, সাংবাদিক ও কলামিস্ট তালাত মাহমুদের সভাপতিত্বে পরামর্শ সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি সংঘ বাংলাদেশের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কবি, প্রাবন্ধিক ও গবেষক ড. আবদুল আলীম তালুকদার এবং শেরপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ মেরাজ উদ্দিন।

পরামর্শ সভার সভাপতি কবি তালাত মাহমুদ ও বিশেষ অতিথিদ্বয় সহ অন্যান্য বক্তারা বলেন, প্রাচীন কালের ইতিহাস, ঐতিহ্য, শিল্প, সাহিত্য, সংস্কৃতি এবং রাজনৈতিক আন্দোলন সংগ্রামের চারণভূমি সীমান্তকন্যা গারোপাহাড়ের কোল ঘেষে অবস্থিত দেশের প্রান্তিক জেলা আমাদের এই শেরপুর। দেশের অধিকাংশ মানুষের কাছে জেলা হিসেবে শেরপুরের নামটি এখনো অপরিচিত। অথচ ১৯৭৩ খ্রিস্টাব্দে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শেরপুরকে ৬১তম জেলা হিসেবে ঘোষণা করেছিলেন। তাঁরা আরও বলেন, কালক্রমে শেরপুর পুনরায় জেলার মর্যাদা পেলেও শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, অর্থনীতি ও যোগাযোগের ক্ষেত্রে শেরপুর আজও পিছিয়ে আছে।
কৃষক বিদ্রোহ, সন্ন্যাস বিদ্রোহ, ওহাবি আন্দোলন, গারো বিদ্রোহ ও একাত্তরের মুক্তিযুদ্ধের শিহরণ জাগানিয়া আন্দোলন সংগ্রামের ঐতিহ্যে লালিত শেরপুর জেলাকে আপন মহিমায় বিশ্বব্যাপী পরিচিত করে তুলতে ই-ম্যাগাজিনের কার্যক্রম হাতে নেওয়া হচ্ছে।

পরামর্শ সভায় অন্যানের মধ্যে আরও বক্তব্য রাখেন দৈনিক প্রথম আলো’র সাংবাদিক দেবাশীষ সাহা রায়, কবি ও অধ্যাপক গোলাম মোস্তফা জিন্নাহ, কবি আরিফ হাসান, চরুধ্বনি ছড়া পরিষদের সভাপতি কবি ও ছড়াকার আইয়ুব আকন্দ বিদ্যুৎ, কবি রবিউল আলম টুকু, কবি রাবিউল ইসলাম, কবি এমদাদুল হক রিপন, কবি কালাম বিন আঃ রশিদ, কবি মঞ্জুরুল হক, কবি আশরাফ আলী চারু, কবি ফজিলা শারমিন, কবি মুহাম্মদ মাহবুবুর রহমান ও ছড়াকার তানসেন মাহমুদ ইলহাম। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আওয়ার শেরপুর ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা মোঃ দেলোয়ার হোসেন। পরামর্শ সভার শেষে ইফতার মাহফিলের আয়োজন করা হয়।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর