ঢাকার চার নদীকে দূষণমুক্ত করবে ভারত!

বাংলাদেশে জালের মতো ছড়িয়ে ছিটিয়ে আছে হাজারো নদ-নদী । আর বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত রাজধানী শহর ঢাকাকেও বেষ্টন করে রেখেছে চারটি নদী। বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, বালু ও তুরাগ । তবে দূর্ভাগ্যের কথা। এই চারটি নদীই মারাত্মকভাবে দূষণের শিকার। এইসব নদী-খালগুলো দূষণমুক্ত করতে এবার আগ্রহ প্রকাশ করল ভারত। একই সঙ্গে রাজশাহীর গোমতী নদীতে গোদাগাড়ী নৌরুট ও স্থলবন্দরও দ্রুত নির্মাণের কাজও শুরু হতে পারে।

বৃহস্পতিবার বাংলাদেশের সচিবালয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে সাক্ষাতে এসে একথা জানান বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাস। নৌপথ খনন ও স্থলবন্দর নির্মাণে ইতোমধ্যে সার্ভে সম্পন্ন করেছে ভারত। পরবর্তীতে টেকনিক্যাল কমিটিতে এ নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। বাংলাদেশের নৌপ্রতিমন্ত্রী জানিয়েছেন, ঢাকার ভেতরে ও আশপাশে যে নৌরুট রয়েছে তা দূষণের ফলে সেই নৌপথ ব্যবহারে যাত্রীদের আগ্রহ কম। সেগুলিকে দূষণমুক্ত করতে আগ্রহ প্রকাশ করেছে ভারত। একইসঙ্গে রাজশাহীর গোমতী নদীতে একটি নৌরুটসহ গোদাগাড়ী স্থলবন্দর দ্রুত নির্মাণ করতে চায় ভারত।

প্রতিমন্ত্রীর কথায়, ভারত বন্ধু দেশ। দু’দেশের মধ্যে অনেক নৌপথ ও স্থলপথ রয়েছে। আবার অনেক পথ ভারতের অর্থ সাহায্যে তৈরিও হচ্ছে। রাজশাহীর গোমতী নদীতে একটি নতুন করে নৌরুট ও গোদাগাড়ী স্থলবন্দর নির্মাণের বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ভারতের সঙ্গে নদী ও স্থলবন্দর নির্মাণ হলে দু’দেশের মধ্যে যোগাযাগ বৃদ্ধি-সহ বাণিজ্য বাড়বে বলেও আশাপ্রকাশ করেন তিনি।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর