যৌতুকের জন্য গৃহবধূর গালে বিষ ঢেলে দিয়ে হত্যা

সাতক্ষীরার তালা পল্লীতে যৌতুকের দাবিতে বিলকিস (২২) নামের এক সন্তানের জননীকে জোরপূর্বক কীটনাশক পান করিয়ে হত্যার অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার বিকালে জেলার তালা উপজেলার চাঁদপুর গ্রামে ঘটনাটি ঘটেছে।

নিহত বিলকিস উপজেলার চাঁদপুর গ্রামের কবির শেখ’র স্ত্রী ও একই ফুলবাড়িয়া গ্রামের মতলেব সরদারের মেয়ে। নিহত বিলকিসের মাহী (৩) নামে একটি কন্যা সন্তান রয়েছে। নিহতের ভাই শরিফুল ইসলাম জানায়,ঘটনার এর আগে ঐদিন ভোরের দিকে বিলকিস’র স্বামী কবির শেখ ও তার পরিবারের লোকজন তাকে জোর পূর্বক বিষ খাইয়ে দিলে মূমুর্ষ অবস্থায় তাকে তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়।

বৃহস্পতিবার বিকালে সেখানে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার। তিনি আরো জানান,গত ৫ বছর আগে তালা উপজেলার চাঁদপুরের সওকত শেখের ছেলে কবির শেখ (২৮) এর সাথে পারিবারিক ভাবে বিয়ে হয় তার বোনের। বিয়ের সময় মেয়ের বাবা ছেলে পক্ষকে সংসারের প্রয়োজনীয় সকল প্রকার উপঢৌকন ছাড়াও নগত ১ লক্ষ টাকা যৌতুক হিসেবে দেয়।

বিয়ের কিছু দিন যেতে না যেতেই ফের তার স্বামী কবির তাকে পিত্রালয় থেকে যৌতুক আনার জন্য চাপ প্রয়োগ করে। মেয়ের সুখের কথা চিন্তা করে মতলেব ফের তাকে যথাসাধ্য চাহিদা পূরণ করে। সম্প্রতি আবারো ৭০ হাজার টাকা যৌতুকের দাবিতে কবির ও তার পরিবারের লোকেরা বিলকিসকে নানা ভাবে শারীরীক ও মানষিক চাপ দিতে থাকে।

বিষয়টি বিলকিস তার পিতা ও ভাইদের বললেও তারা নতুন করে আর কোন টাকা দিতে রাজী না হওয়ায় ঘটনার দিন তারা পরিকল্পিতভাবে বিলকিসকে মারপিট করে। এক পর্যায়ে অবস্থা বেগতিক দেখে আত্মহত্যা বলে চালিয়ে দিতে তারা পরিকল্পিতভাবে তার মুখে বিষ ঢেলে দেয়। বৃহস্পতিবার লোকমুখে খবর পেয়ে বিলকিসের পিত্রালয় থেকে পিতা-ভাইসহ অন্যান্যরা গিয়ে দেখেন, স্বামী কবির তাকে স্থানীয় সুজনশাহা বাজারে গ্রাম্য ডাক্তার দিয়ে প্রাথমিক চিকিৎসা করাচ্ছেন।

পরে তার ভাইসহ অন্যান্যরা জোর করে তাকে তালা হাসপাতালে নিয়ে ভর্তি করায়। সেখানে তার অবস্থার অবনতি হলে তাকে সাতক্ষীরা নেওয়ার পথে কবিরের পরিবার বাঁধাগ্রস্থ করে। পরে বিকালে তালা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এবিষয়ে নিহতের স্বামী কবীর শেখ তার স্ত্রীর বিষপানে আত্মহত্যার বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হয়নি।

তালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেহেদী রাসেল জানান, বিষপান করে এক গৃহবধূ আত্মহত্যা করেছে জানতে পেরে আমরা লাশ উদ্ধার করে থানায় নিয়ে এসেছি। ময়না তদন্তের রিপোর্ট পাওয়ার পর আত্মহত্যা না জোর করে বিষ খাইয়ে হত্যা করা হয়েছে কিনা জানা যাবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর