সহ্য না হলে বন্ধ করে দাও, রাহীকে মাশরাফি

কোনো ওয়ানডে খেলেননি।কাকতালীয়ভাবে বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পেয়েছেন।তাই বলা যায় বাংলাদেশের ঘেঅষিত স্কোয়াডে চমক বলতে শুধু আবু জাযেদ রাহী।ওয়ানডে অভিষেক হয়নি অথচ বিশ্বকাপ স্কোয়াডে।এমনটা দেখে ক্রিকেটপ্রেমীদের চোখ কপালে।ফের আলোচনায় চলতি তিন জাতীর টুর্নামেন্টে।সামাজিক যোগাযোগমাধ্যমে চাউর হচ্ছে ত্রিদেশীয় সিরিজে রাহী যেহেতু সাইট বেঞ্চে, তাহলে বিশ্বকাপে তার না থাকাটাই নিশ্চিত।

সব গুঞ্জন উড়িয়ে নয়া রাহীর অভিষেক হল। তবে মনোযোগ রাখতে পারলেন না।কারণ মাঠে নামার আগে তাকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় বেশ সমালোচনা করা হয়েছিল।এতো কিছু মাথায় নিয়ে মাঠে নেমে নিজেকে প্রমাণ করতে পারলেন না। ৫৬ রানে ছিলেন উইকেটশূন্য। বোঝাই যাচ্ছিল ভীষণ চাপে আছেন।

অভিষেক ম্যাচে সব খেলোয়াড়ই কমবেশি স্নায়ুচাপ অনুভব করে। তবে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার কেন যেন মনে হচ্ছিল, বাইরের কথায় বিচলিত হয়ে পড়ছেন আবু জায়েদ, স্বস্তিতে বোলিং করতে পারছেন না।

সতীর্থদের মনের কথা ক্যাপ্টেন প্যান্টাসিকের ভালোই জানা।তাই তো রাহীর পাশে দাঁড়ালেন নড়াইল এক্সপ্রেস।রাহীকে অধিনায়ক পরামর্শ দিলেন, ‘মন খুলে বোলিং কর, যেমনটা প্রিমিয়ার লিগে, বিপিএলে করিস। মনে কোনো ভয় নিয়ে বোলিং করিস না। যেটা ইচ্ছা কর। ভয় পাওয়ার কিছু নেই।’

দ্বিতীয় ম্যাচ মন খুলে, প্রাণ খুলে বোলিং করেছেন। পেয়েছেন ৫ উইকেট। গত কিছুদিনে তাকে নিয়ে এত আলোচনা, বিশেষ করে সামাজিক যোগাযোগমাধ্যমে, আবু জায়েদ আশাই করেননি, এতটা ভালো করবেন, ‘প্রথম দিকে মনে হচ্ছিল একটা উইকেট যেন পাই। টানা দুই ম্যাচে উইকেটশূন্য যেন না থাকি। প্রথম ম্যাচে উইকেট পাইনি, আর বাইরের ব্যাপারটা মাথায় আনিনি। মাশরাফি ভাই একটা কথা বলছিল, যদি সামাজিক যোগাযোগমাধ্যম সহ্য করতে পারো তাহলে ব্যবহার করো। সহ্য করতে না পারলে বন্ধ করে দাও।’

আবু জায়েদ যে বাইরের চাপ ‘সহ্য’ করতে পারেন, সেটি তো করেই দেখালেন। এতে তিনি কৃতজ্ঞতা জানাচ্ছেন দলের সিনিয়র খেলোয়াড়দের প্রতিও, ‘‘অবশ্যই এটা খারাপ লাগার কথা। তবে এগুলো নিয়ে মাথা ঘামাইনি। রিয়াদ (মাহমুদউল্লাহ) ভাই, মুশফিক ভাই, মাশরাফি ভাই অনেক অনুপ্রাণিত করেছেন। সিনিয়ররা বলছিল, ‘এসব নিউজে মাথা ঘামাস না। তুই ভালো খেললে দলে অবশ্যই থাকবি।’’

প্রথম ম্যাচে ভালো না করায় সবাই একটু ব্রু কুচকিয়ে ছিলেন।অনেকে চিন্তায় পড়েছেন।কারণ বিশ্বকাপে ভালো মানের একজন পেসার চাই।যে লক্ষ্যে নেয়া হয়েছে রাহীকে, তা তো আপাতত ব্যর্থই মনে হচ্ছে!ঠিক এমন সময় ঘুরে দাঁড়ালেন রাহী।ভক্তদের জানিয়ে দিলেন চিন্তা করা লাগবে না।আপনাদের রাহী পূর্ণ শক্তি নিয়েই ইংল্যান্ডের বিমান ধরবে।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর