টি-২০ ক্রিকেট নিয়ে আফ্রিদির বিস্ফোরক মন্তব্য

কিছুতেই বিতর্ক পিছু ছাড়ছে না পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ খান আফ্রিদির।এবার নয়া বিতর্কের জম্ম দিলেন তিনি নিজেই। সদ্য প্রকাশিত আফ্রিদির লেখা আত্মজীবনী ‘গেম চেঞ্জার’ প্রকাশিত হয়।সেখানে তিনি উল্লেখ্য করেন বিশ্বে প্রথম টি-টোয়েন্টি ক্রিকেট খেলা শুরু হয়েছিল পাকিস্তানের করাচিতে! তার দাবি, ছোটবেলায় রমজান মাসে এই ক্রিকেট ফরম্যাটে তিনি বহুবার খেলেছেন।

আফ্রিদি তার বইতে লিখেছেন, অনূর্ধ্ব-১৪ বিভাগে ৫০ ওভারের ক্রিকেট চালু থাকলেও তার কৈশোরকালেই রমজান মাসে করাচিতে চালু হয়ে গিয়েছিল ২০ ওভারের ক্রিকেট ফরম্যাট, যদিও তা আইসিসি’র অনুমোদন পায়নি।

তার মতে, রমজানের মাসে দিনভর প্রখর রোদে বাড়ির বাইরে বের হতে না পারা এবং উপবাস রক্ষার কারণে মাঠে নামা সম্ভব ছিল না। এই কারণে সন্ধ্যায় কৃত্রিম আলো জ্বালিয়ে টি-টোয়েন্ট ক্রিকেটের আসর বসতো করাচির প্রতিটি মহল্লায়।

স্বাভাবিক ভাবেই এই ফরম্যাটের ক্রিকেটে উত্তেজনার অনেক খোরাক থাকায় তা দ্রুত জনপ্রিয় হয়ে ওঠে বলে জানিয়েছেন আফ্রিদি। তার মতে, আশির দশকে পাকিস্তানজুড়ে ছড়িয়ে পড়ে টি-টোয়েন্টি ক্রিকেট। পরে করাচিতে শুরু হওয়া ক্রিকেটের এই সংস্করণই আইসিসির অনুমোদন লাভ করে এবং গোটা বিশ্বে জনপ্রিয় হয়ে ওঠে।

উল্লেখ্য, আফ্রিদির প্রকাশিত বইতে তার বয়স নিয়েও নয়া বিতর্ক তৈরী হয়েছে।আর তা সঠিক হলে ওয়ানডে ক্রিকেটে তার কনিষ্ঠতম যে সেঞ্চুরির রেকর্ড রয়েছে তা হাত ছাড়া হওয়ার জোড় সম্ভাবনা রয়েছে।ইতিমধ্যে সেই বিষয়টি নিয়ে পর্যালোচনা শুরু করে দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর