সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষার দাবি প্যান আফ্রিকান পার্লামেন্টে তুলে ধরলেন-হাবিবে মিল্লাত

পঞ্চম প্যান আফ্রিকান পার্লামেন্টের দ্বিতীয় সাধারন অধিবেশনে গতকাল মঙ্গলবার সকল সদস্যদের সামনে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে ভাষন প্রদান করেছেন,বাংলাদেশের সংসদ সদস্য প্রফেসার ডাঃ মো. হাবিবে মিল্লাত, এমপি।

দক্ষিন আফ্রিকানে প্রফেসার ডাঃ মোঃ হাবিবে মিল্লাত এই ভাষন প্রদান করেন। আফ্রিকান ইউনিয়নের ৫৩ দেশের এর অভিন্ন নীতি ও উদ্দেশ্য প্রণয়ন ও বাস্তবায়নের জন্য প্যান আফ্রিকান পার্লামেন্ট গঠিত হয় ২০০৪ সালে।

তিনি তার ভাষনে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় এবং জনসাধারনের মান সম্মত স্বাস্থ্যের অধিকার নিশ্চিতে জনগনের প্রতিনিধি হিসেবে সংসদ সদস্যদের করনীয় সম্পর্কে আলোকপাত করেন। একই সাথে অধ্যাপক ডাঃ মিল্লাত, ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নে তার প্রস্তাবিত সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ের রেজুলেশান সম্পর্কে প্যান আফ্রিকান পার্লামেন্টের সদস্যদের অবহিত করেন।

দক্ষিন আফ্রিকা, নাইজেরিয়া, বুকিনা ফাসো, মরক্কো, সুদান, লেসেথো, গাম্বিয়া সহ ৩৩টি দেশ প্রফেসার ডাঃ মিল্লাত, এমপি’র ভাষনের উপর আলোচনা করেন এবং নিজ নিজ দেশের অর্থনৈতিক সামর্থ্যের মধ্যে স্বাস্থ্যখাতে বরাদ্দের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

আগামী অক্টোবর মাসে সার্বিয়াতে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের ১৪১তম বার্ষিক সভায় এই রেজুলেশান গৃহীত হবে। তারপরে বিভিন্ন দেশের পার্লামেন্ট এই রেজুলেশানের আলোকে তাদের করনীয় ঠিক করবে। এই রেজুলেশানের প্রস্তাবনার প্রেক্ষিতে প্রফেসার ডাঃ মিল্লাত বিভিন্ন দেশের সংসদ সদস্যদের সাথে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় মতবিনিময় করছেন এবং বাংলাদেশের বিভিন্ন অভিজ্ঞতা বিনিময় করে এর প্রয়োজনীয়তা তুলে ধরছেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর