দ্রাবিড়ের পাশে মাশরাফি

উইন্ডিজের বিপক্ষে গত ম্যাচ ৫ উইকেটের দুর্দান্ত একটি জয় পেয়েছে বাংলাদেশ। আর এই জয় দিয়ে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরিকে ছাড়িয়ে গিয়েছেন টাইগার দলপতি মাশরাফি বিন মর্তুজা। পাশাপাশি ভারতীয় সাবেক অধিনায়ক রাহুল দ্রাবিড়ের পাশে নাম বসিয়েছেন তিনি।এই ম্যাচের আগে মোট ৭৪টি ওয়ানডেতে বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে অধিনায়ক মাশরাফির জয়ের সংখ্যা ছিল ভেট্টোরির সমান ৪১টিতে। তবে ক্যারিবিয়ানদের ৫ উইকেটে উড়িয়ে দেয়ায় কিউই এই দলপতিকে পেছনে ফেলেছেন নড়াইল এক্সপ্রেস বর্তমানে অধিনায়ক মাশরাফির সর্বমোট জয়ের সংখ্যা ৭৫ ওয়ানডে ম্যাচে ৪২টিতে। যেখানে তাঁর অধীনে ৩১টিতে পরাজিত হয়েছে বাংলাদেশ। ফলে মাশরাফির জয়ের পরিমাণ বর্তমানে ৫৭.৫৩ শতাংশ।

২০০০ থেকে ২০০৭ সাল পর্যন্ত দ্রাবিড়ের নেতৃত্বে ৭৯টি ওয়ানডেতে ৪২টি জয় পেয়েছিল ভারত। আর পরাজিত হয়েছিল ৩৩টিতে। তাঁর জয়ের পরিমাণ ৫৬.০০ শতাংশ।অবসর নেয়ার আগে মোট ৮২টি ওয়ানডেতে দলকে নেতৃত্ব দিয়েছিলেন ভেট্টোরি। তাঁর অধীনে কিউইরা জয় পেয়েছিল ৪১টি ম্যাচে এবং পরাজিত হয়েছিল ৩৩ ম্যাচে। ফলে তাঁর জয়ের পরিমাণ ৫৫.৩৩ শতাংশ।ওয়ানডেতে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ম্যাচে জয়ের রেকর্ডটি অবশ্য অস্ট্রেলিয়ার রিকি পন্টিংয়ের। ২০০২ থেকে ২০১২ সাল পর্যন্ত তাঁর অধীনে ২৩০টি ওয়ানডে খেলেছিল অজিরা এবং জয় পেয়েছিল মোট ১৬৫ ম্যাচে। যেখানে পরাজয়ের সংখ্যাটি ছিল ৫১। পন্টিংয়ের জয়ের পরিমাণ ৭৬.১৪ শতাংশ।

এরপর তালিকার দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থতে আছেন যথাক্রমে নিউজিল্যান্ডের স্টিফেন ফ্লেমিং, ভারতের মহেন্দ্রা সিং ধোনি ও শ্রীলঙ্কার অর্জুনা রানাতুঙ্গা। ফ্লেমিংয়ের অধীনে ২১৮ ম্যাচে ৯৮টি জয় পেয়েছিল কিউইরা এবং পরাজিত হয়েছিল ১০৬টিতে। ফলে ৪৮.০৮ শতাংশ ম্যাচে জয় পেয়েছিল কিউইরা।উইকেটরক্ষক ব্যাটসম্যান ধোনি অবশ্য বেশ সফল অধিনায়কত্বের দিক থেকে। ভারতকে ২০১৮ সাল পর্যন্ত ২০০টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তিনি এবং জয় এনে দিয়েছেন ১১০টিতে। ৫৯.৫২ শতাংশ জয় পাওয়া এই অধিনায়কের পরাজিত ম্যাচের সংখ্যা ৭৪টি।লঙ্কানদের বিশ্বকাপজয়ী অধিনায়ক রানাতুঙ্গা দেশকে নেতৃত্ব দিয়েছেন ১৯৮৮ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত। তাঁর অধীনে ১৯৩টি ওয়ানডে খেলেছিল লঙ্কানরা এবং জয় পেয়েছিল ৮৯টিতে। ৯৫ ম্যাচে পরাজয় বরণ করে নেয়া রানাতুঙ্গার জয়ের পরিমাণ ৪৮.৩৭।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর