একজন মা কিংবা নারী উদ্যোক্তার গল্প

তানজিনা ইসলাম শর্মি । একজন নারী উদ্যোক্তা। পথে পথে নানা প্রতিবন্ধকতা মোকাবেলা করতে হয়েছে তাকে। তবে দমে যাননি। স্বামী দেলোয়ার হোসেন রুবেল দুবাইতে ব্যবসা করেন। শুরুতে পুঁজি তেত্রিশ হাজার টাকা নিয়ে শুরু করেন “শপিং জোন বিডি” নামে এক প্রতিষ্ঠান। বর্তমানে সেখানে কর্মসংস্থান হয়েছে ২২ জনের।

এই নারী উদ্যোক্তার সাথে কথা হয় বার্তা বাজারের। শোনান তার গল্প-

কিভাবে শুরু করেছিলেন?
মূলত শখ থেকেই এই “শপিং জোন বিডি”টা শুরু করেছিলাম। তেত্রিশ হাজার টাকা দিয়ে প্রথম পণ্য এনেছি। তারপর থেকে অনেক টাকা বিনিয়োগ করেছি। এখন আমার অধীনে ২২ জন লোক কাজ করছে ।

শুরুতে কী কী সমস্যার সম্মুখীন হয়েছেন?
শুরুতে থেকে আজ পর্যন্ত যদি বলেন, কাস্টমাররা এ বিষয়গুলো পজিটিভ নিতো না যেহেতু ব্যবসাটা অনলাইনে ছিলো। নেতিবাচক দৃষ্টিতেই বেশি দেখতো। এটাই ছিলো আসল সমস্যা। যারা পণ্য হাতে পেতো তারা খুশি হয়ে আবারও কিনতে চাইতো। আর অনলাইন ব্যবসার একটা বড় সমস্যা হলো ভূয়া অর্ডার আসে। এই সমস্যাটাও আমাকে অনেক ভূগিয়েছে।

সবচেয়ে কঠিন সময় কখন পার করেছেন?
প্রথমে আমার স্বামী এ বিজনেসটাকে পজিটিভ নিতো না। যার ফলে সংসারেও অনেক সমস্যা হচ্ছিলো। যুদ্ধটা আমি একাই করছিলাম। প্রতিজ্ঞাবদ্ধ ছিলাম আমাকে জিততেই হবে। এ লক্ষ্য পূরণে কাজ করে যাচ্ছিলাম। পরবর্তীতে যখন ব্যবসায় ভাল সাড়া পেতে শুরু করলাম, ভালভাবে এগিয়ে যাওয়া শুরু করলো আমার ব্যবসা তখন আমার স্বামীই আমাকে ব্যবসা বড় করার জন্য অনেকভাবে সহায়তা করতে লাগলো।

পরিবার ও ব্যবসা একসাথে কিভাবে চালিয়ে নিচ্ছেন?
আমার বাচ্চারা অনেক ছোট, পরিবার- ব্যবসা এসব হয়ত অনলাইনে বলেই চালিয়ে যেতে পারছি। আমি জানিনা অফলাইনে অর্থ্যাৎ সাধারণ ব্যবসা হলে কী হতো। তবে, আমার অফিস ও বাসা একই বিল্ডিংয়ে। তাই রান্না করার সময়ও দৌড়ে গিয়ে দেখছি লোকজন ঠিক মতো কাজ করছে কী না। অনেক সময় বাচ্চাদের খাওয়াচ্ছি আবারও ওইদিকে গিয়ে দেখে আসছি তারা কাজ করছে কী না। আসলে এভাবেই দুইটা দিক সামলানো অনেক কষ্টের। তারপরও এখন আমার স্বামী ব্যবসা দেখছেন। আমি ঘরের কাজ করার সময় তিনি ব্যবসা দেখছেন, এভাবেই চলছে…

ভবিষ্যত পরিকল্পনা কী ?
“শপিং জোন বিডি” একদিন দেশের অন্যতম অনলাইন ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে গড়ে ওঠবে। মানুষের চাহিদা অনুযায়ী সবধরণের পোষাক সামগ্রী এখান থেকে নিতে পারবে। কমমূল্যে সব সুন্দর সুন্দর জিনিস পেতে পারে এটাই আমার পরিকল্পনা”

বার্তা বাজার/এস.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর