১৪, ডিসেম্বর, ২০১৮, শুক্রবার | | ৫ রবিউস সানি ১৪৪০

অর্থনীতির দিক দিয়ে বাংলাদেশ এখন ৩২তম: আমু

আপডেট: জুলাই ৫, ২০১৮

অর্থনীতির দিক দিয়ে বাংলাদেশ এখন ৩২তম: আমু

বাংলাদেশ বর্তমানে বিশ্বের ৩২তম বৃহৎ অর্থনীতির দেশে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

তিনি বলেছেন, দেশের মানুষের মাথাপিছু আয় ১৭৫২ মার্কিন ডলার এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৩ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। ব্যবসা-বাণিজ্য ও শিল্পখাতের অগ্রগতি চলমান ধারা অব্যাহত রেখে বাংলাদেশ অতি দ্রুত উন্নত দেশের সারিতে পৌঁছে যাবে।

বৃহস্পতিবার (৫ জুলাই) দুপুরে গাজীপুর সিটি করপোরেশনের (জিসিসি) টঙ্গীর চেরাগআলী এলাকায় ১৯৯৪ সালে বন্ধ হয়ে যাওয়া রি-রোলিং মিল ঢাকা স্টিল ওয়ার্কস লিমিটেডের কারখানা পুনরায় উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন মন্ত্রী।

আমির হোসেন আমু বলেন, খুনিরা বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার চেতনা ও আদর্শকে হত্যা করতে পারেনি। অপশক্তির সমস্ত চক্রান্ত-ষড়যন্ত্র মোকাবেলা করে বাঙালি জাতি পুনরায় গৌরবের সঙ্গে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সুসংগঠিত হয়ে জনগণের ম্যান্ডেট নিয়ে রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত হয়েছে। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে তিনি দেশের অর্থনীতি, ব্যবসা-বাণিজ্য ও শিল্পায়ন কার্যক্রম গতিশীল করেছেন।

তিনি আরও বলেন, আমাদের সরকার শিল্পবান্ধব সরকার। দেশে পরিকল্পিত শিল্পায়ন, ব্যবসা-বাণিজ্য জোরদার ও বিনিয়োগ বৃদ্ধির ইতিবাচক পরিবেশ তৈরির লক্ষ্যে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমরা বন্ধ কারখানাগুলো পুনরায় চালুর উদ্যোগ নিয়েছি। রাষ্ট্রপতির ১৯৭২ সালের ২৭ নম্বর আদেশে ঢাকা স্টিল ওয়ার্কস লিমিটেডকে জাতীয়করণ করা হয়। ওই সময় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ওপর এটি পরিচালনার দায়িত্ব অর্পণ করা হয়েছিল। ১৯৯৪ সালে বিএনপি সরকার প্রতিষ্ঠানটি পে-অফ ঘোষণা করে।

শিল্প মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আব্দুল্লাহ সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- স্থানীয় সংসদ সদস্য মো. জাহিদ আহসান রাসেল, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য মো. আজমত উল্লাহ খান, সাধারণ সম্পাদক ও গাজীপুর সিটি করপোরেশনের নব-নির্বাচিত মেয়র মো. জাহাঙ্গীর আলম এবং জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক খান সিরাজুল ইসলাম প্রমুখ।