বার্সেলোনায় একজন নেইমারের অভাব

সর্বশেষ চার মৌসুম উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ট্রফি শূন্য বার্সেলোনা। শেষ যে শিরোপা জিতেছিল বার্সা, নেইমার ছিল দলের অন্যতম সদস্য। ‘এমএনএস’ (মেসি, নেইমার ও সুয়ারেজ) ত্রয়ীতে সাজানো আক্রমণভাগ লন্ডভন্ড করে দিতো যেকোনো দলের ডিফেন্স। নেইমার দল ছাড়ার পর বার্সেলোনার আক্রমণভাগ কিছুটা দুর্বল হয়েছে। মেসি নির্ভর হয়ে পড়েছে পুরো দল।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে প্রথম লেগে ৩-০ গোলে এগিয়ে থাকার পরও, ৭ এপ্রিল সেমিফাইনালের দ্বিতীয় লেগে লিভারপুলের বিপক্ষে ৪-০ গোলে বিধ্বস্ত হয় বার্সা। সেই ম্যাচে মাঠে অনেক বেশি নেইমারকে অনুভব করে সমর্থকরা। হয়তো বার্সেলোনা টিম ম্যানেজমেন্টও সেটি উপলদ্ধি করেছে। সর্বশেষ চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাজয়ী মৌসুমে নকআউট পর্বে সেমি-ফাইনালে পিএসজির বিপক্ষে দুই গোল করে নেইমার ছিলেন দলের জয়নায়ক। সেই মৌসুমে বার্লিণের অলিম্পিক স্টেডিয়ামে জুভেন্টাসকে ৩-১ হারিয়ে পঞ্ম বারের মতো চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছিল বার্সা। ফাইনালেও নেইমার করেছেন একটি গোল। শিরোপা জয়ে তার ভূমিকা ছিল অগ্রগণ্য।

নেইমার পিএসজিতে যাওয়ার পর তার শূন্যস্থান এখনো কেউ পূর্ণ করতে পারেনি। ১৬০ মিলিয়ন ইউরোতে নেইমারের জাতীয় দলের সতীর্থ কৌতিনহোকে বার্সেলোনা দলে টানলেও তিনি আশানুরূপ ফর দিতে ব্যর্থ। লেফট উইং দলের অনেক গুরুত্বপূর্ণ একটি জায়গা। সেখানে লিভারপুলের বিপক্ষে কৌতিনহো ছিলেন একদমই ফ্লপ। ইতোমধ্যে গুঞ্জন উঠেছে ১০৫ মিলিয়ন ইউরো রিলিজ ক্লজে কৌতিনহোকে ছেড়ে দিতে চাচ্ছে বার্সা। সেই জায়গায় অভিজ্ঞ ফরোয়ার্ডের খোঁজ করছে বার্সা। তবুও কি পারবে নেইমারের অভাব ঘুচতে?

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর