বিশ্বকাপ স্বপ্ন শেষ অস্ট্রেলিয়ান পেসারের!

ইনজুরির কারণে বিশ্বকাপ স্বপ্ন শেষ অস্ট্রেলিয়ার পেসার ঝাই রিচার্ডসনের। গেলো মার্চে পাওয়া কাঁধের চোট থেকে সময়মত সেরে না ওঠায়, তার পরিবর্তে স্কোয়াডে আরেক পেসার কেন রিচার্ডসনকে ডেকেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এদিকে যে কোনো মূল্যে জোফরা আর্চারকে ইংল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াডে ডাকা উচিৎ বলে মন্তব্য করেছেন সাবেক অধিনায়ক অ্যান্ড্রু ফ্লিনটফ। আর আসন্ন বিশ্বকাপে সেমিফাইনালে খেলার লক্ষ্য নির্ধারণ করেছেন আফগানিস্তানের প্রধান নির্বাচক দাওলাত খান।

ক্রিকেটের বর্তমান বিশ্বসেরা অস্ট্রেলিয়া। যত বিতর্কই থাকুক, বিশ্বকাপের ঠিক আগে সবাইকে নামের পাশে থাকা বিশ্বসেরার তকমাটা মনে করিয়ে দিয়েছে অজিরা। বিশ্বকাপের প্রস্তুতিও ক’দিন আগে শুরু করেছে ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। অস্ট্রেলিয়া একাদশের আদলে প্রস্তুতি ম্যাচ খেলছে নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে। তবে তাতে যেন কিছুটা ছেদ পরলো।

বিশ্বকাপের আগে অনেক দলের স্কোয়াডেই আসবে পরিবর্তন। যার অন্যতম কারণ ইনজুরি। প্রোটিয়া টিম ম্যানেজম্যান্ট যা এরই মধ্যে টের পাচ্ছে। তবে এবার ধাক্কা খেলো অজিরা।

চোটের কারণে অজি স্কোয়াড থেকে ছিটকে গেছেন তরুণ পেসার ঝাই রিচার্ডসন। যদিও ইনজুরিটা বেশ পুরনো। গেলো মার্চে পাকিস্তানের বিপক্ষে শারজায় ওয়ানডে চলাকালীন কাধে চোট পান। সে থেকে আর সেরে উঠতে পারেন নি ২২ বছর বয়সী পেসার। অথচ শেষ ৫ ওয়ানডেতে ১১ উইকেট নিয়ে দলে নিজের জায়গা অনেকটাই শক্ত করছিলেন ঝাই। তার পরিবর্তে স্কোয়াডে যুক্ত হওয়া পেসার কেন রিচার্ডসন ৬ বছর হলো খেলছেন আন্তর্জাতিক ক্রিকেট। ২০ ওয়ানডে খেলে তুলে নিয়েছেন ২৯ উইকেট।

এবারের বিশ্বকাপের আরেক দাবিদার ইংল্যান্ড। এই মুহূর্তে আলোচনার মূলে দলটির অলরাউন্ডার জোফরা আর্চার। মাত্রই থ্রি লায়ন জার্সিতে অভিষেক হয়েছে বার্বাডোজে জন্ম নেয়া এই ক্রিকেটারের। তবে তাতেই নজর কেড়েছেন সাবেক অধিনায়ক অ্যান্ড্রু ফ্লিন্টফের। বর্তমান বিশ্বকাপ স্কোয়াডে থাকা যে কোনো ক্রিকেটারকে বাদ দিয়ে আর্চারকে দলে নেয়া উচিৎ বলে মন্তব্য করেছেন তিনি।

অ্যান্ড্রু ফ্লিনটফ বলেন, অবিশ্বাস্য প্রতিভাবান সে। আমি সম্প্রতি তার খেলা দেখেছি। অসাধারণ বোলিং করে সে। বলে পেসও ভালো আছে। স্লোয়ার, বাউন্সার, ইয়োর্কার সবরকম বলেই সে পারদর্শী। এছাড়া ব্যাটিংয়েও তার ভালো দক্ষতা আছে। পাকিস্তানের বিপক্ষে চলমান ৫ ম্যাচের ওয়ানডে সিরিজের দলে আছেন আর্চার। এখানে ভালো করলে হয়তো তার জন্য খুলে যাবে বিশ্বকাপের দুয়ার।

নিজেদের দ্বিতীয় বিশ্বকাপ খেলবে আফগানিস্তান দল। এবারের ফরম্যাট কঠিন হওয়ায় যে কোনো দলের জন্যই সেমিফাইনাল খেলা চ্যালেঞ্জিং। অবশ্য এর মাঝেও বড় স্বপ্ন দেখছেন দলটির প্রধান নির্বাচক দাইলাত খান। দলে রাশিদ খান, মুজিব উর রহমানের মত ক্রিকেটাররা থাকায়, বিশ্বকাপের সেমিফাইনাল খেলার লক্ষ্য নির্ধারণ করেছে দলটি।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর