অনুসন্ধানী প্রতিবেদন: আশুলিয়া ইউনিয়ন পরিষদ, সাভার

রাজধানীর অদূরে সাভার উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় থেকে তথ্য অধিকার আইনে তথ্য ২০১৮-২০১৯ অর্থ বছরে বিভিন্ন ইউনিয়নে সরকারী বরাদ্দের বিষয়ে তথ্য চাওয়া হয়। প্রাপ্ত তথ্যের আলোকে সরেজমিন যাচাইয়ের জন্য সাভারের আশুলিয়া ইউনিয়ন পরিষদে গিয়ে জানা যায়, এই অর্থ বছরের বরাদ্দকৃত প্রকল্পগুলির বরাদ্দ এখনও আসে নাই এবং কোনো কাজ এখনও পর্যন্ত শুরু হয় নাই।

তবে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার নিকট থেকে প্রাপ্ত ২০১৭-২০১৮ অর্থ বছরের সম্পন্ন হওয়া অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান মূলক প্রকল্পের সরেজমিন তদন্তে গিয়ে জানা যায়, আশুলিয়ার বাসাইদ এলাকায় অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান এর একটি প্রকল্প সম্পন্ন হয়েছে। এই প্রকল্পটির তত্বাবধায়ক হিসেবে ছিলেন আশুলিয়া ইউনিয়ন পরিষদের ৪ নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ হোসেন আলী।

প্রকল্পটি হলো- বাসাইদ এলাকায় নায়ক ফেরদৌসের বাড়ির বাউন্ডারির দক্ষিণ পাশ হতে কুমকুমারী রফিকের বাড়ি পর্যন্ত মাটির রাস্তা নির্মাণ। ৪নং ওয়ার্ড ইউপি সদস্য সম্পন্ন হওয়া প্রকল্পটি এই প্রতিবেদককে ঘুরিয়ে দেখান এবং বিভিন্ন তথ্য প্রদান করেন। এই প্রকল্পটিতে দৈনিক ১০০ জন হত দরিদ্র শ্রমিক কাজ করেছেন, তাদেরকে দৈনিক ২০০ টাকা মজুরী দেয়া হয়েছে। সর্বমোট ৪০ দিনে এই রাস্তাটির নির্মাণ কাজ সমাপ্ত হয়।

এসময় প্রকল্প স্থানে বসবাসরত স্থানীয়দের সাথে একান্তে আলাদাভাবে কথা বলে জানা গেছে, এই অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান মূলক কাজটিতে দরিদ্র শ্রমিকদের দিয়েই কাজ করানো হয়েছে এবং ‘ভেকু’ (খনন যন্ত্র) ব্যবহার করা হয় নাই। এছাড়াও এই প্রকল্পটিতে কাজ করা শ্রমিকদের ‘জব কার্ড’ এবং ‘হাজিরা রেজিস্টার’ দেখেও শ্রমিক ব্যবহারের বিষয়টি প্রমাণিত হয়।সাধারণ মানুষের বরাত দিয়ে এসময় আরও জানা যায়, এই ওয়ার্ডের (৪নং) ইউপি সদস্য মোঃ হোসেন আলী একজন জনবান্ধব জনপ্রতিনিধি। তার ওয়ার্ডের বিভিন্ন সমস্যাদির সমাধান যেমন, রাস্তা-ঘাট সংস্কার, ড্রেনেজ সমস্যা, বয়স্ক ভাতা, বৃদ্ধ ভাতা ইত্যাদি নিয়ম মেনে প্রদান করেন।

৪নং ওয়ার্ড ইউপি সদস্য মোঃ হোসেন আলী বলেন, জনগণ ভোট দিয়ে আমাকে নির্বা চিত করেছেন তাদের সেবা করার জন্য, বিভিন্ন সমস্যাদি দূর করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবার জন্য। সেই কাজগুলিই নিয়ম মেনে করার চেষ্টা করছি শুধু। আমাদের চেয়ারম্যান মোঃ শাহাব উদ্দিনের সঠিক দিক নির্দেশনায় স্বনির্ভর আশুলিয়া ইউনিয়ন গড়ে তুলতে আমরা পরিষদের সকল সদস্যরা কাজ করছি।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর