চীন ৩ বছরে ৩১ মসজিদ ধ্বংস করেছে

চীনের জিনজিয়াংপ্রদেশে গত তিন বছরে ৩১ মসজিদ ও দুটি ধর্মীয় স্থাপনা ধ্বংস করা হয়েছে।স্যাটেলাইট ইমেজের সাহায্যে ওই অঞ্চলের ৯১টি ধর্মীয় স্থান পরীক্ষা করে দেখা যায়, গত তিন বছরে ৩১টি মসজিদ ও দুটি গুরুত্বপূর্ণ মাজারের অবকাঠামোর ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। খবর টাইম ম্যাগাজিনের।

২০১৬ সাল থেকে ওই অঞ্চলের বেশ কয়েকটি ইসলামী ধর্মীয় স্থাপনাকে পুরোপুরি বা আংশিকভাবে ধ্বংস করা হয়েছে।মুসলিম সংখ্যালঘু উইঘুর অধ্যুষিত ওই অঞ্চলের ৯১টি ধর্মীয় স্থাপনার মধ্যে ৩৩টি প্রায় পুরোপুরি ধ্বংস করা হয়েছে, আর অন্যগুলোর গুরুত্বপূর্ণ কিছু অংশ সরিয়ে ফেলা হয়েছে। এর মধ্যে রয়েছে- গেট হাউস, গম্বুজ ও মিনার।

তদন্তে আরও দেখা গেছে, ধর্মীয় স্থাপনার স্বাভাবিক স্থাপত্যের বৈশিষ্ট্য না থাকলেও মসজিদ হিসেবে ব্যবহৃত হওয়া ৯টি ভবনও ধ্বংস করা হয়েছে।চীনের জিনজিয়াংপ্রদেশে তুর্কি উইঘুরসহ অনেক সংখ্যালঘু গোষ্ঠী বসবাস করে। উইঘুরদের সঙ্গে অন্য মুসলিম গোষ্ঠীগুলোও অত্যাচারের শিকার হচ্ছে বলেও টাইমসের ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়।

২০১৬ সাল খেকে ২০১৮ সালের মধ্যে চীনের ওই মসজিদগুলো ধ্বংস করা হয় চীনে। চীনে প্রায় ২ কোটি মুসলমানের বসবাস। দেশটিতে প্রায় ৩৫ হাজার মসজিদ রয়েছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর