ফেনীতে এসএসসির ফলাফলে পাশের হার ও জিপিএ-৫ বেড়েছে

কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীন এবারের এসএসসি পরীক্ষার ফলাফলে গত বছরের তুলনায় ফেনী জেলায় পাশের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে। এ বছর পাশের হার ৮৫.৯৫%, গত বছর ছিল ৭৬.০৬%। এ বছর জিপিএ-৫ পেয়েছে ৭৮৩ জন, গত বছর পেয়েছিল ৬৩২জন শিক্ষার্থী।

তবে কুমিল্লা বোর্ডে পাশের হার ৮৭.১৬ হলেও ফেনী জেলায় পাশ করেছে ৮৫.৯৫%। জেলার সেরা বিদ্যালয় সমূহের শিক্ষার্থীরা শতভাগ পাশ করে তাদের সাফল্যের ধারা এবারও ধরে রাখতে পেরেছে। জেলার ১৭৮টি বিদ্যালয়ের মধ্যে ১১টি বিদ্যালয় শতভাগ পাশ করেছে। জেলা ৬টি উপজেলায় মোট ১৭ হাজার ৮৮৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ১৫ হাজার ৩৭৫জন। পাশের হার ৮৫.৯৫%। জেলায় জিপিএ-৫ পেয়েছে ৭৮৩জন।

জেলায় ফেনী সদর উপজেলার বিদ্যালয় সমূহ থেকে ৭ হাজার ২৪৭ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৬ হাজার ৪৯৭জন। পাশের হার ৮৯.৬৫%। জিপিএ-৫ পেয়েছে ৪৯৮জন। দাগনভূঁঞা উপজেলার বিদ্যালয় সমূহ থেকে ৩ হাজার ১২৯ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ২ হাজার ৭৩৫জন। পাশের হার ৮৭.৪১%। জিপিএ-৫ পেয়েছে ৯৮জন। ছাগলনাইয়া উপজেলার বিদ্যালয় সমূহ থেকে এক হাজার ৯৮৬ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে এক হাজার ৭৬২জন। পাশের হার ৮৮.৭২%। জিপিএ-৫ পেয়েছে ৭৬জন।

সোনাগাজী উপজেলার বিদ্যালয় সমূহ থেকে দুই হাজার ৬৩৩ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে দুই হাজার ২০১জন। পাশের হার ৮৩.৫৯%। জিপিএ-৫ পেয়েছে ৬৩জন। ফুলগাজী উপজেলার বিদ্যালয় সমূহ থেকে এক হাজার ৫৮৯ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে এক হাজার ১৯৮ জন। পাশের হার ৭৫.৩৯%। জিপিএ-৫ পেয়েছে ১৯জন। পরশুরাম উপজেলার বিদ্যালয় সমূহ থেকে এক হাজার ৩০৪ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৯৮২জন। পাশের হার ৭৫.৩১%। জিপিএ-৫ পেয়েছে ২৯জন।

এদিকে বিগত বছরের ন্যায় এবারও ফেনী গার্লস ক্যাডেট কলেজসহ শহরের সরকারী বিদ্যালয় সমূহ তাদের সাফল্যের ধারা অব্যাহত রেখেছে৷ ফেনী গার্লস ক্যাডেট কলেজ থেকে ৫৬ জন পরীক্ষা দিয়ে শতভাগ পাশ করেছে এবং সবাই জিপিএ ৫ পেয়েছে। ফেনী সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ে ৩৩০ জন পরীক্ষা দিয়ে সবাই পাশ করেছে। জিপিএ ৫ পেয়েছে ১৩০ জন। পাশের হার শতভাগ।

ফেনী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ৩০১ জন পরীক্ষা দিয়ে সবাই পাশ করেছে। জিপিএ-৫ পেয়েছে ১২৯ জন। পাশের হার শতভাগ। ফেনী শাহীন একাডেমী স্কুল এন্ড কলেজ থেকে ৪৩১ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৪২২ জন। জিপিএ-৫ পেয়েছে ৪০ জন। পাশের হার শতকরা ৯৮%। ফেনী সেন্ট্রাল হাই স্কুল থেকে ৬০৯ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৫৮৮ জন। জিপিএ-৫ পেয়েছে ৩৯ জন। পাশের হার শতকরা ৯৩.২৭%।

ফেনী জি এ একাডেমি থেকে ৪৪৬ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৩৭৫জন। জিপিএ-৫ পেয়েছে ২৫ জন। পাশের হার ৮৪.০৮%। ফেনী মডেল হাই স্কুল থেকে ৪৮৩ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৪২২জন। জিপিএ-৫ পেয়েছে ২৫ জন। পাশের হার ৮৭.৮৬%। ফেনী গার্লস ক্যাডেট কলেজের গ্রুপ ক্যাপ্টেন মুনিম খান মজলিশ জানান, প্রতিষ্ঠানের নিজস্ব পাঠদান পদ্ধতি অনুসরণ, শিক্ষক ও শিক্ষার্থীদের সমন্বিত প্রচেষ্টায় এ ধরনের ভাল ফলাফল অর্জন সম্ভব হয়েছে।

অপরদিকে, ফেনী সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হোসনে আরা বেগম বলেন,এই ফলাফলে আমরা অনেক সন্তুষ্ট। শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের আন্তরিক প্রচেষ্টায় এই ফলাফল অর্জন সম্ভব হয়েছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর