সিরাজদিখানে পূর্নাঙ্গ ছাত্র সংসদ কমিটি গঠনের দাবী শিক্ষার্থীদের

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলা ঐতিহ্যবাহী মালখানগর বিশ্ববিদ্যালয় কলেজের পূর্নাঙ্গ ছাত্র সংসদ কমিটি গঠনের দাবী জানিয়েছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অভিযোগ তফসিল ঘোষণা করা হলেও পরবর্তীতে নির্বাচন স্থগিত করে দেয় কতৃপক্ষ।

এমনকি বিদ্যালয়টিতে শিক্ষার্থীদের নেতৃত্ব সৃষ্টিতে বাধা হয়ে দাঁড়িয়েছে কলেজটির কর্তৃপক্ষ। গঠনতন্ত্র অনুযায়ী কমিটি গঠন না করে একটি এডপ্ট কমিটি গঠন করা হয়। যা গঠনতন্ত্র অনুযায়ী এডপ্ট কমিটি অবৈধ বললেই চলে। গঠনতন্ত্রের ১৫.২ ধারায় উল্ল্যেখ রয়েছে জানুয়ারী মাসের শেষ সাপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হবে এবং ছাত্র-ছাত্রীদের ভোটে নির্বাচন অনুষ্ঠিত হবে। বাংলাদেশর কোনো বিশ্ববিদ্যালয় কলেজে আজ পর্যন্ত ছাত্র সংসদে এডপ্ট কমিটি গঠনের নজির পাওয়া যায়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক ভিপি প্রার্থী এক শিক্ষার্থী জানান, শিক্ষার্থীদের সরাসরি ভোটের মাধ্যমে ছাত্র সংসদ নির্বাচন হওয়ার কথা থাকলেও কলেজ কর্তৃপক্ষ তা করেনি। এ ব্যপারে ছাত্র সংসদের গঠনতন্ত্র প্রণয়ন কমিটির হাবিবুর রহমান জানান, কলেজ কতৃপক্ষের নির্দেশণায় শিক্ষার্থীদের ভোটের মাধ্যেমে ক্লাস ক্যাপ্টিন ও ক্লাস ক্যাপ্টিনদের নিয়ে ছয় মাসের জন্য একটি এডপ্ট কমিটি গঠন করা হয়েছে। ছয় মাসের মধ্যে পূর্নাঙ্গ কমিটি গঠন করা হবে।

সূত্র মতে বিগত বছর ২০১৮ সালের ২৮ই জুলাই শিক্ষার্থীর ভোটে নির্বাচনের মাধ্যমে ছাত্রসংসদ গঠনের তফসিল ঘোষণা করে কলেজ কর্তৃপক্ষ। তবে নির্ধারিত সময় নির্বাচনের পূর্বেই তা স্থগিত করে দেয় কর্তৃপক্ষ। এর পর প্রায় দীর্ঘ ৯ মাস কেটে গেলেও কলেজটিতে ছাত্র সংসদের নির্বাচন অনুষ্ঠিত হয়নি। এরই প্রেক্ষিতেই ছাত্রসংসদ নির্বাচনের দাবী জানিয়েছে শিক্ষার্থীরা।

পূর্বে নির্বাচনের ভিপি প্রার্থী এক শিক্ষার্থী জানায়, শিক্ষার্থীদের সরাসরি ভোটে মাধ্যমে ছাত্র সংসদ নির্বাচন হওয়ার কথা থাকলেও কলেজ কর্তৃপক্ষ তা করেনি। এডপ্ট কমিটি কর্তৃপক্ষের ইচ্ছায় তৈরি হয়েছে। এতে শিক্ষার্থীদের গণতন্ত্র চর্চা ব্যাহত হচ্ছে। কলেজের ছাত্রসংসদের গঠনতন্ত্র প্রণয়ন কমিটির আহ্বায়ক হাবিবুর রহমান নির্বাচন স্থগিত হওয়ার বিষয়টি স্বীকার করে বলেন, কলেজ কর্তৃপক্ষের নির্দেশনায় শিক্ষার্থীদের ভোটের মাধ্যমে ক্লাস ক্যাপ্টেন ও ক্লাস ক্যাপ্টিনদের নিয়ে ছয় মাসের জন্য একটি এডহক কমিটি গঠন করা হয়েছে। ছয় মাসের মধ্যে পূর্নাঙ্গ কমিটি গঠন করা হবে।

এ ব্যাপারে কলেজের অধ্যক্ষ শফিউদ্দিন হাওলাদার জানান, ছাত্র সংসদ গঠনে তফসিল ঘোষণার পর কয়েকজন বিভিন্ন পদপ্রার্থী নির্বাচন বয়কট করলে নির্বাচন স্থগিত করা হয়। তবে অচিরেই নির্বাচন দেওয়ার প্রচেষ্টা চলছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর