বেনাপোল স্থলবন্দরে আমদানি রপ্তানি-বন্ধ

ভারতের পশ্চিমবঙ্গে জাতীয় নির্বাচন উপলক্ষে নিরাপত্তা জনিত কারণে বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতের সাথে সব ধরণের পণ্যের আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রয়েছে। তবে দুই দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রীর যাতায়াত স্বাভাবিক রয়েছে।(সোমবার ০৬ই মে)দুই দেশের পণ্যবাহী ট্রাক চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে।তবে মঙ্গলবার সকাল থেকে যথারীতি নিয়মে বন্দরের কার্যক্রম আবার স্বাভাবিক হবে।

বেনাপোল আমদানি-রপ্তানি সমিতির সহ-সভাপতি আমিনুল হক ভারতের নির্বাচন উপলক্ষে বাণিজ্য বন্ধ থাকার বিষয়টি নিশ্চিত করে বলেন,এমন খবর ভারতীয় ব্যবসায়ীরা আমাদের মৌখিকভাবে জানিয়েছেন।তবে এ পথে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও,বেনাপোল কাস্টমসে পণ্য খালাস কার্যক্রম স্বাভাবিক রয়েছে বলেও জানান তিনি।

ভারতের পেট্রাপোল স্থলবন্দরের রপ্তানিকারক রেজাউল ইসলাম জানান,আজ (সোমবার ০৬ই মে)২৪ পরগুনার বনগাঁ ও ব্যারাকপুর কেন্দ্রের ভোট গ্রহণ চলছে।এই ভোট উপলক্ষে নিরাপত্তা নিশ্চিত করতে কর্তৃপক্ষের নির্দেশে আজ পেট্রাপোল বন্দর দিয়ে বেনাপোল বন্দরের সাথে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ ঘোষণা করা হয়েছে।(মঙ্গলবার ০৭ই মে)সকাল থেকে পুনরায় এপথে বাণিজ্য স্বাভাবিক হবে।এদিকে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে,নিরাপত্তা নিশ্চিত করতে আমদানি-রপ্তানি বন্ধের পাশাপাশি সীমান্তের অবৈধ পথে যাতে কেউ প্রবেশ করতে না পারে সে দিকে সীমান্তরক্ষী বিএসএফ যেমন নিরাপত্তা জোরদার করেছে,তেমনি বৈধ পথে যেন পাসপোর্ট যোগে কোন দ্বৈত নাগরিক ভোট প্রয়োগের জন্য প্রবেশ করতে না পারে,সেদিকেও সতর্ক রয়েছে ইমিগ্রেশন কর্তৃপক্ষ।

জানা যায়,এমন অনেক বাংলাদেশি আছেন যারা সুবিধা ভোগ করতে একই সাথে ভারতীয় নাগরিকও হয়েছেন।নাগরিকতা ঠিক রাখতে নির্বাচন এলে তারা ভোট দিতে যায় ভারতে।ভারতীয় ইমিগ্রেশনের নজরদারির কারণে দ্বৈত নাগরিক প্রায়ই সেখানে আটক হচ্ছেন।এমন কেউ যাতে পাসপোর্ট নিয়ে ভারতে প্রবেশ করতে না পারে এ জন্য ভারতীয় ইমিগ্রেশন আরও এক সপ্তাহ আগে থেকে যাত্রীদের উপর নজরদারি রেখে চলেছে।সন্দেহ হলে জিজ্ঞাসাবাদ করে তবেই প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর