ইজরায়েলি অভিযানে রক্তাক্ত গাজা, থামছে না মৃতের মিছিল!

ফের রণক্ষেত্র গাজা স্ট্রিপ। গত শনিবার জঙ্গি সংগঠন হামাসের নিয়ন্ত্রণে থাকা প্যালিস্তাইনের এই ভূখণ্ড থেকে ইজরায়েলের দক্ষিণাংশে রকেট হামলা চালানো হয়। যার পালটা হিসেবে গাজায় নতুন করে জঙ্গি বিরোধী অভিযানে নেমেছে ইজরায়েলের নিরাপত্তা বাহিনী। যার জেরে গত দু’দিনে ৯ জন প্যালেস্তিনীয় এবং ৩ ইজরায়েলির মৃত্যু হয়েছে। জখম আরও অন্তত ৭০ জন। হতাহতদের অধিকাংশই সাধারণ নাগরিক।

গত শনিবার থেকে ইজরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে সাড়ে চারশোর বেশি রকেট হামলা চালিয়েছে হামাস এবং ইসলামিক জিহাদ মুভমেন্ট-এর যৌথ বাহিনী। এর মধ্যে অধিকাংশ রুখে দেওয়া সম্ভব হলেও রকেটের আঘাতে ৩ সাধারণ ইজরায়েলি প্রাণ হারান। এই পরিস্থিতিতে পালটা অভিযানে নামে ইজরায়েলের নিরাপত্তা বাহিনী। এখনও পর্যন্ত গাজা স্ট্রিপের ২২০টি ‘জঙ্গি টার্গেটে’ আকাশ পথে আঘাত হানা হয়েছে বলে জানিয়েছে তারা। শুধু তাই নয়, আগামীদিনে অভিযানের তীব্রতা আরও বৃদ্ধি করার হুঁশিয়ারি দিয়েছে তেল আভিভ।

উদ্ভূত পরিস্থিতি নিয়ে রবিবার দেশের নিরাপত্তা আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ‘গাজা স্ট্রিপের সন্ত্রাসবাদী শক্তির বিরুদ্ধে অভিযান আরও জোরদার করার জন্য সেনা বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে’ বলে জানিয়েছেন তিনি। সেইসঙ্গে গাজা সীমান্তে ট্যাংক, সাঁজোয়া গাড়ি এবং সেনাবাহিনীর সংখ্যা বাড়াচ্ছে ইজরায়েল।

এদিকে, ইজরায়েলি অভিযান বন্ধ না হলে আক্রমণের মাত্রা আরও বৃদ্ধি করার হুমকি দিয়েছে হাজার জঙ্গি সংগঠন হামাস ও ইসলামিক জিহাদ মুভমেন্ট। ফলে পরিস্থিতি আরও ঘোরাল হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর