নীলফামারীতে স্কুলের ছাদে বাগান লাগিয়ে সফল কৃষি শিক্ষক

নীলফামারীর ডোমারে স্কুলের ছাদে বিভিন্ন প্রজাতীর ফল ও ফুলের বাগান লাগিয়ে এলাকায় আলোড়ন সৃষ্টি করেছে এক শিক্ষক। সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার পাঙ্গা মটুকপুর ইউনিয়নের পাঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী কৃষি শিক্ষক সুকুমার রায় (৪০)।

বিদ্যালয়ের একাডেমিক ভবনের ছাদে নিজ উদ্যোগে ও নিজস্ব অর্থায়নে প্রায় শতাধিক ফল, ফুল ও ভেষজ ঔষুধী সহ বিভিন্ন প্রজাতীর গাছ লাগিয়ে এলাকায় দৃষ্টান্ত স্থাপন করেছে। বিভিন্ন প্রজাতীর গাছের মধ্যে আঙ্গুর, কমলা, মাল্টা, থাই পেয়ারা, আম, বেদানা, পেঁপে ও বেল। ফুলের মধ্যে রয়েছে হাচনা হেনা, গোলাপ, টগর, রজনীগন্ধা, সুর্যমূখী, ডালিয়া, বেলী, চন্দ্র মল্লিকা, মাধবী লতা। সবজির মধ্যে স্কোয়ার্স, মিষ্টি কুমড়া, শঁশা, চিচিংগা, করলা, কাকরোল, বরবটি, বেগুন, টমেটো, মরিচ। ভেষজ ঔষুধী গাছের মধ্যে তুলশি, পাথর কুচি, আকন্দ, থানকুচি, এ্যালোভেরাসহ নাম না জানা অনেক প্রজাতীর গাছ রয়েছে ওই বাগানে।

শুধু শখের বাগান করেই থেমে থাকেনি তিনি। বাগানের পাশাপাশী বিদ্যালয় ভবনটি পরিস্কার পরিছন্নতার বিষয়ে এবং প্রত্যেক শিক্ষার্থী ও অভিভাবকসহ সকল সুভাকাঙ্খীদের প্রতি সপ্তাহে নিজ বাড়ীতে ও পরিত্যাক্ত জমিতে একটি করে গাছ লাগানোর পরামর্শ প্রদান করেন। আরো একটি মজার বিষয় বিদ্যালয়ে তিনি সততা লাইব্রেরী, সততা ষ্টেশনারী ও সততা ষ্টোর নামে ৩টি প্রতিষ্ঠান চালু করেছেন, সেখানে কোন ম্যানেজার বা সেলস ম্যান নেই। দ্রব্যাদীর গায়ে মূল্য নির্ধারণ করা আছে, শিক্ষার্থীগণ মূল্য দেখে যে যার পছন্দ মতো জিনিসটি কিনে পাশে রাখা বাক্সে টাকা রেখে দেয়।

তার ওই শখের বাগান দেখতে প্রতিদিন দর্শনার্থীদের উপচে পড়া ভীড় মানুষের মাঝে বাগান করার অনুপ্রেরণা জোগাবে বলে অনেকে ধারণা করেন। কৃষি শিক্ষক সুকুমার রায় মৌজা পাঙ্গা মাষ্টার পাড়া গ্রামের মৃত ভুপেন্দ্র নাথ রায়ের কনিষ্ট পুত্র। তার স্ত্রী ও ২কন্যা সন্তান নিয়ে বৃক্ষের সাথে জড়িয়ে থাকতে চায় এবং ভবিষ্যতে ওই বিদ্যালয়ে পাখীদের জন্য অভয় আশ্রম করার পরিকল্পনা রয়েছে বলে তিনি জানান। কৃষি শিক্ষক সুকুমার রায়ের শখের বাগান দেখে অনেকে উদ্ভুদ্ধ হয়েছে বলে,বিদ্যালয়ের প্রধান শিক্ষক তরণী কান্ত রায় জানান।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর