সুদানের প্রয়াত মন্ত্রীর জীবন্ত কঙ্কালসার

২০০৮ সালে বিমান দুর্ঘটনায় সুদানের সাবেক সহকারী প্রতিরক্ষামন্ত্রী কর্নেল ইব্রাহিম চামসাদিন নিহত হয়, এমনটাই জেনে আসছিলো সবাই। তবে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে তার মতোই দেখতে একজন কঙ্কালসার ব্যক্তির ছবি প্রকাশ হওয়ার পর বিতর্কের সৃষ্টি হয়েছে। অনেকেই ধারণা করছেন দেশটির সরকার কর্নেল ইব্রাহিম নিহত হওয়ার ভুয়া খবর রটিয়েছিল। কিন্তু সত্যিকার অর্থে তিনি এখনো বেঁচে আছেন।

ফেমি ফেনি-ক্যাইওড নামে একজন নাইজেরীয় রাজনীতিবিদ ছবিটি টুইটারে পোষ্ট করে। ছবিতে দেখা যায়, একজন কঙ্কালসার বৃদ্ধ একটি নির্জন কক্ষে করুণ দৃষ্টিতে চেয়ে আছেন। শুভ্র চুলের এই লোকটির সারা গায়ে ধুলা। তিনি যেখানে বসে আছেন সেই জায়গাটিও ধুলাবালিতে একাকার।

ওই রাজনীতিবিদ টুইটে ছবির ক্যাপশন হিসেবে লিখেন, সুদানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী ইব্রাহিম চামসাদিনকে একটি নির্জন কক্ষে সম্প্রতি খুঁজে পাওয়া গেছে। অথচ স্বৈরশাসক বশির সরকার মিথ্যা ঘোষণা দেয় যে, ২০০৮ সালে বিমান দুর্ঘটনায় তিনি মারা গেছেন।

এমনকি আফ্রিকাভিত্তিক একটি সংবাদমাধ্যমও দাবি করেছে, সম্প্রতি দেশটির একটি মসজিদের নিচে অবস্থিত একটি কারাগারের একটি নির্জন কক্ষে তার সন্ধান পাওয়া গেছে। অথচ সুদান সরকারের দাবি, বিমান দুর্ঘটনায় ২০০৮ সালের ১১ জুন মারা যান কর্নেল ইব্রাহিম।

তবে বিতর্কিত ছবিটি সুদানের সাবেক সহকারী প্রতিরক্ষামন্ত্রী ইব্রাহিম চামসাদিনের নয় বলে দাবি করেছে পূর্ব-আফ্রিকার অনুসন্ধানকারী প্রতিষ্ঠান পেসাচেক। তারা বলছে, চলতি বছরের মার্চে কেনিয়ার উত্তরাঞ্চলে ভয়াবহ খরার কারণে দুর্ভিক্ষ দেখা দেয়। বিবিসির সাংবাদিক রনক্লিফ ওডিট দুর্ভিক্ষের সংবাদ কাভার করতে গিয়ে ছবিগুলো তোলেন।

মূলত ২০০৮ সালের এপ্রিলে একটি সামরিক বিমান দুর্ঘটনায় ইব্রাহিম চামসাদিন নিহত হন। ওই দুর্ঘটনায় সেনাবাহিনীর আরও ১৩ ঊর্ধ্বতন কর্মকর্তা মারা যান।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর