৬০০ কোটি ডলারের মার্কিন অস্ত্র পাচ্ছে আমিরাত-বাহরাইন

বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতকে প্রায় ৬০০ কোটি ডলার মূল্যের অস্ত্র বিক্রি করার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট। মোট তিন ভাগে এসব অস্ত্র পাঠানোর অনুমোদনের বিষয়ে পেন্টাগন শুক্রবার কংগ্রেসকে অবহিত করেছে বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

ওই অঞ্চলে ইরানের প্রভাব বিস্তার ঠেকাতে মার্কিন যুক্তরাষ্ট্র সৌদি আরবসহ বিভিন্ন মিত্র দেশের ওপর নির্ভরশীল। এপ্রিলে যুক্তরাষ্ট্র সৌদিকে ‘থাড’ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বিক্রির প্রক্রিয়ায় অগ্রসর হয়েছে।

শুক্রবার মার্কিন কংগ্রেসে পাঠানো বার্তায় বলা হয়, বাহরাইন ২৪৮ কোটি ডলার ব্যয়ে বিভিন্ন ধরনের ‘পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র’ এবং তার সঙ্গে সম্পর্কিত বিভিন্ন যন্ত্র কিনবে।

বাহরাইনের সঙ্গে সম্ভাব্য এই চুক্তিতে বিমান ও ক্ষেপণাস্ত্র মাঝ আকাশে ধ্বংস করতে পারে এমন ৩৬টি পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র বিক্রির কথা বলা হয়েছে।

স্টেট ডিপার্টমেন্ট কংগ্রেসকে আরও জানায়, বাহরাইনের যুদ্ধবিমান বহরকে শক্তিশালী করতে ৭৫ কোটি ডলার মূল্যের বিভিন্ন অস্ত্র বিক্রিরও অনুমতি দেয়া হয়েছে।

স্টেট ডিপার্টমেন্টের এক বার্তায় বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতকে ২৭৩ কোটি ডলার মূল্যের পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র এবং তার সঙ্গে সম্পর্কিত বিভিন্ন অস্ত্রশস্ত্র কেনার অনুমতি দেয়া হয়েছে।

কংগ্রেসকে এই সম্ভাব্য অনুমোদনের বিষয়ে অবহিত করেছে পেন্টাগনের ডিফেন্স সিকিউরিটি কোঅপারেশন এজেন্সি। তবে বিদেশি রাষ্ট্রকে অস্ত্র বিক্রির অনুমোদনের বিষয়ে কংগ্রেসকে অবহিত করা হলেও কোনো চূড়ান্ত চুক্তি বা আলোচনা হয়নি।

রেথিওন কোম্পানি এবং লকহিড মারটিন কোম্পানি এসব অস্ত্র সরবরাহের দায়িত্ব পেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর