খুলনা অঞ্চল দিয়ে প্রথম আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘আম্ফান’

ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের খুলনা অঞ্চলের দিকে ক্রমশ ধেয়ে আসছে। এ কারণে সাগর তুমুল উত্তাল রয়েছে। সমুদ্রবন্দরসমুহকে ৪ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

রোববার (১৭ মে) আবহাওয়া অধিদপ্তর থেকে বলা হয়েছে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় আম্পান সামান্য উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে।

জানা যায়, ঘূর্ণিঝড় ‘আম্ফান’ আজ (রোববার) সকাল ৬টা থেকে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৩৪৫ দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২৮০ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২৭৫ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১ হাজার ২৫৫ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। ক্রমশ ঘণীভূত হয়ে এটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

তবে এটি বাংলাদেশের কোনো অঞ্চলে আঘাত হানবে কি না, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের খুলনা দিয়ে বাংলাদেশে প্রবেশ করতে পারে বলে ইঙ্গিত দিয়েছে ভারতের আবহাওয়া অফিস সূত্র।

ওয়েদার ডট কম অবশ্য বিশ্লেষণ করে জানিয়েছে ঘূর্ণিঝড়টি বাংলাদেশের দিকে ধেয়ে আসছে।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর