রবীন্দ্রনাথের গল্পে নাঈম-মম

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের অসামান্য ছোট গল্প সমূহের মধ্যে অন্যতম ‘রবিবার’। এর প্রধান চরিত্র দুটি হচ্ছে অভিক এবং বিভা। তাদের বয়স, জীবন দর্শন, উপলব্দি প্রকাশের ভিন্নতা পৃথক করেছে প্রত্যেককে। তাই এক এক দৃষ্টিকোণ থেকে চরিত্র গুলির যেমন বিচিত্রতা খুঁজে পাওয়া যায় তেমনি তারা হয়ে ওঠে সমকালীন।

আসছে ২২শে শ্রাবণ রবীন্দ্রনাথের মৃত্যুবার্ষিকী উপলক্ষে রবীন্দ্রনাথের এ ছোট গল্প অবলম্বনে রাকেশ বসুর চিত্রনাট্য ও পরিচালনায় প্রচারে আসছে বিশেষ নাটক ‘বন্ধু হে আমার’।

সম্প্রতি রাজধানীর উত্তরায় নাটকটির শুটিং সম্পন্ন হয়। রবীন্দ্রনাথের এ ছোট গল্পের অভিক এবং বিভা চরিত্রে দেখা যাবে ছোট পর্দার দুই জনপ্রিয় অভিনয়শিল্পী এফ এস নাঈম ও জাকিয়া বারী মমকে।

নাঈম বলেন, রবীন্দ্রনাথের গল্পে এর আগেও কাজ করেছি। এই ধরণের গল্পে কাজ করতে একটু অন্যরকম ভালো লাগা কাজ করে সবসময়। আর এই গল্পের কাহিনীটি যেহেতু অনেক আগের তাই আমরা এখনের কাছাকাছি সময়ে এটা দেখাতে চেয়েছি। সেসময়ের গল্পের সঙ্গে মিল রেখে কাজ করতে গেলে কস্টিউম ও লুকের ক্ষেত্রে অনেকটা পরিবর্তন দরকার। আমরা কাছাকাছি সময় ধরে যতটুকু পরিবর্তন আনা সম্ভব হয়েছে ঠিক সেভাবেই কাজটা করেছি। চমৎকার একটা কাজ হয়েছে।

আগামী ৮ মে দেশের একটি বেসরকারি টেলিভিশনে দুপুর তিনটায় নাটকটি প্রচার করা হবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর