শীর্ষ স্থান দখল পাকিস্তানের, ভারত নেমে গেলো পাঁচে!

ক্রিকেট যুদ্ধে এবার ভারতকে পিছনে ফেলে শীর্ষ স্থান দখল করল পাকিস্তান। শুক্রবার ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (ICC)-এর তরফে প্রকাশ করা তালিকা অনুসারে, ভারত দ্বিতীয় স্থান থেকে আরও তিন ধাপ নেমে পঞ্চম স্থানে রইল।

ক্রিকেটে পুরুষদের মোট ৮০টি T-20 দলের ক্রম তালিকা প্রকাশ করে এদিন আইসিসি। প্রধানত খেলার ধরন, জয়ের সংখ্যা বিচার করে এই তালিকা তৈরি করেছে আইসিসি। তালিকা অনুসারে ২০০৯ সালে আইসিসি টি-২০ বিশ্বকাপে জিতে ২৮৬ পয়েন্ট পেয়ে শীর্ষ স্থানে রয়েছে পাকিস্তান। এরপরই ২৬২ পয়েন্ট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা, ২৬১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড, ২৬১ পয়েন্ট নিয়েই চতুর্থ স্থানে আছে অস্ট্রেলিয়া এবং ২৬০ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে ভারত। ভারত ও দক্ষিণ আর্ফিকার মধ্যে হয়েছে স্থান বদল।

আইসিসির টি-টোয়েন্টি মেন্স র‌্য়াঙ্কিংয়ে উল্লেখযোগ্য হল আফগানিস্থান ও শ্রীলঙ্কার স্থান। তালিকায় সপ্তম ও অষ্টম স্থানে আছে এই দুই দেশ। অন্যদিকে ওয়েস্টইন্ডিজ রয়েছে নবম স্থানে। অন্যদিকে ১৪ নম্বর স্থান থেকে এক লাফে একাদ্বশ স্থানে নিজেদের তুলে নিয়ে এসেছে নেপাল। একই ভাবে নামিবিয়া উঠে এসেছে ২০ তম স্থানে। অপরদিকে অস্ট্রিয়া, বোস্টওয়ানা, ল্যুক্সেমবুর্গ এবং মোজাম্বিক এই প্রথমবার স্থান পেয়েছে পুরুষদের টি-টোয়েন্টি তালিকায়। এই চারটি দেশ ২০১৬ সাল থেকে নিজেদের মধ্যে খেলে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর