ইয়েতি নয়, পায়ের ছাপ বন্য ভাল্লুকের!

ইয়েতি নিয়ে হইচই শুরু হয়ে গিয়েছিল বিস্তর। দিন কয়েক আগেই নেপাল-তিব্বত সীমান্তে বড় পায়ের ছাপ দেখে বোমকে উঠেছিলেন সেনাবাহিনীর তাবড় তাবড় কর্তারা। সোশ্যাল মিডিয়ায় বড় বড় সেই পায়ের ছাপের ছবিও পোস্ট করা হয়েছিল সেনার তরফে। মাকালু বেস ক্যাম্পের নিকটে এই পায়ের ছাপ ইয়েতির হতে পারে, আশঙ্কা প্রকাশ করে ফেসবুকে পোস্ট করা হয়েছিল।

তবে ভারতীয় সেনাবাহিনীর এহেন দাবিকে ফুৎকারে উড়িয়ে দিলেন নেপালের সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল বিজ্ঞান দেব পান্ডে। তাঁর দাবি এটি আসলে কোনও ইয়েতি নয়। বন্য ভাল্লুকের পায়ের ছাপ এরকমই হয়। এতটা নিশ্চিত করে কীভাবে বলছেন তিনি?

তিনি সাফ জানিয়েছেন যে, এই বিষয়ে তাঁর সঙ্গে স্থানীয়দের কথা হয়েছে। স্থানীয়রাও এই বিশাল পায়ের ছাপকে ইয়েতির পায়ের ছাপ মানতে নারাজ। তিনি আরও জানান যে, ভারতীয় সেনাবাহিনী যখন ওই পায়ের ছাপের মাপজোপ করে দেখছিল, আমাদেরও একটা দল সেখানে ছিল। স্থানীয়দের অনেকের কাছে তিনি জানতে পেরেছেন যে, এত বড় পায়ের ছাপ তখনই দেখা যাবে, যখন একটা মা ভালুক এবং তার সন্তান একটু আগে-পরে করে হাঁটে।

গত ৯ এপ্রিল সেনার মাউন্টেনিয়ারিং এক্সিপিডিশন টিম নেপাল-চিন সীমান্তে মাকালু বেস ক্যাম্পের কাছে রহস্যজনক এই ছাপ দেখতে পেয়েছিল। যার মাপ ছিল ৩২x১৫ ইঞ্চি। কিন্তু সেই ছাপ যে আদৌ ইয়েতির পায়ের ছাপ নয়, তা পরিষ্কার করে দেওয়া হল নেপাল সেনাবাহিনীর তরফে।

সূত্র: এই সময়।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর