১৯ জেলার কৃষকদের দ্রুত ধান কাটার নির্দেশ কৃষি দফতরের

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে ছারখার হয়ে যেতে পারে ফসল। এই আশঙ্কায় মোট ১৯টি জেলার কৃষকদের দ্রুত ধান কাটার নির্দেশ দিল বাংলাদেশের কৃষি দফতর। ফণীর প্রভাবে তীব্র বেগে বাতাস ও প্রচুর বৃষ্টি হতে পারে মনে করেই এই সিদ্ধান্ত।

জানা গিয়েছে, রংপুর, খুলনা, পটুয়াখালি, ভোলা, কুড়িগ্রাম, লালমনিরহাট-সহ মোট ১৯টি জেলার কৃষিজীবীদের জন্য বিশেষ বার্তা জারি করেছে বাংলাদেশের কৃষি তথ্য পরিষেবা বিভাগ। যে সমস্ত জমির বোরোধান ৮০ শতাংশের বেশি পেকে গিয়েছে, সেগুলি দ্রুত কেটে ফেলতে বলা হয়েছে। শুধু ধানই নয়, মিষ্টি কুমড়ো, লঙ্কা, চিনেবাদাম, ভুট্টার মতো শাক-সব্জিও দ্রুত খেত থেকে তুলে ফেলতে বলা হয়েছে নির্দেশনামায়। ফণীর প্রভাবে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে বলেই এই সতর্কতা।

সরকারি নির্দেশে আরও বলা হয়েছে, দুর্যোগের কয়েক দিন জমিতে সেচ, সার ও কীটনাশক ব্যবহার থেকে বিরত থাকতে হবে। পাশাপাশি, সেচনালা পরিষ্কার রাখতে হবে যাতে ধানের জমিতে অতিরিক্ত জল না জমে।

যে সমস্ত ফসল কাটার উপযোগী হয়নি, সেগুলি রক্ষা করতে চারপাশে উঁচু বাঁধ দেওয়ার পরামর্শও দেওয়া হয়েছে। সেই সঙ্গে বন্ধ রাখতে বলা হয়েছে বীজবোনা ও চারা রোয়ার মতো কৃষিকাজ।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর