শ্রীলঙ্কায় হামলা: অর্থ বিনিয়োগ করেছিল বিটকয়েন

এবার সন্ত্রাসের সঙ্গে জড়াল ক্রিপ্টোকারেন্সির নাম। শ্রীলঙ্কায় ইস্টার ডে হামলার ছক সাজাতে বিটকয়েনের মাধ্যমে অর্থ বিনিয়োগ করেছিল ইসলামিক স্টেট। সম্প্রতি এই তথ্য ফাঁস করেছে ইজরায়েলি সংস্থা হোয়াইটস্ট্রিম।

গত ২১ এপ্রিল শ্রীলঙ্কার গির্জা ও হোটেলে সন্ত্রাসবাদী বিস্ফোরণে প্রাণ হারান ২৫০ জন। তাঁদের মধ্যে ৪০ জন বিদেশি নাগরিক ছিলেন। ইজরায়েলের ব্লকচেন গোয়েন্দা সংস্থা হোয়াইটস্ট্রিমের দাবি, ওই হামলার জন্য কয়েনপেমেন্টস প্ল্যাটফর্ম ব্যবহার করে ক্রিপ্টোকারেন্সিকে ডলারে ভাঙিয়ে জঙ্গিদের মদত দিয়েছিল আইসিস।

সংস্থার দাবি, বিটকয়েনের গ্রাহক পরিচয় গোপন রাখার নীতি এবং হিসাব বহির্ভূত আন্তর্জাতিক অর্থ লেনদেন ব্যবস্থার কারণে তা সন্ত্রাসবাদীদের জন্য আদর্শ মাধ্যম হিসেবে জনপ্রিয়তা লাভ করেছে।

সাম্প্রতিক অনুসন্ধানে দেখা গিয়েছে, ২০ এপ্রিল কয়েনপেমেন্টস-এর অ্যাকাউন্টে বিটকয়েন ব্যালান্স কয়েকশো শতাংশ বেড়ে গিয়েছিল। কিন্তু হামলার দিন তা ফের ৯ মাস আগের পরিমাণে ফিরে আসে।

সূত্র: এই সময়।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর