আন্তর্জাতিক ভেটেরিনারি বৃত্তির জন্য মনোনিত হয়েছে শেকৃবির শিক্ষার্থী প্রমি

বাংলাদেশে প্রথমবারের মতো আন্তর্জাতিক ভেটেরিনারি বৃত্তির জন্য মনোনিত হয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ইসরাত জাহান প্রমি। ওয়ার্ল্ড ভেটেরিনারি অ্যাসোসিয়েশন এবং এমএসডি এনিমেল হেলথ আয়োজিত ভেটেরিনারি স্টুডেন্ট স্কলারশিপ প্রোগ্রাম-২০১৮ এর জন্য মনোনীত হয়েছে প্রমি। এমএসডি প্রদত্ত বিশ্বের বিভিন্ন দেশের ভেটেরিনারি শিক্ষার্থীদের জন্য প্রতিযোগিতামূলক এবং সম্মানসূচক এই স্কলারশিপ প্রদান করা হয়। তার এ প্রাপ্তিতে অভিনন্দন জানিয়েছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ।

২৮ এপ্রিল, ২০১৯ কোস্টারিকার সান জোসে অনুষ্ঠিত ৩৫তম ওয়ার্ল্ড ভেটেরিনারি কনগ্রেসে এ তালিকা ঘোষণা করা হয়। এতে ৩০ টি দেশের ৪১ জন শিক্ষার্থীকে এ স্কলারশিপের জন্য মনোনীত করা হয়। এর মধ্যে এশিয়া এবং ওশেনিয়া থেকে মনোনীত ৫ জনের মধ্যে একজন বাংলাদেশের প্রমি। প্রত্যেক শিক্ষার্থীকে এককালীন ৫০০০ ইউএস ডলার বৃত্তি প্রদান করা হবে। প্রমি তার এই সাফল্যের পিছনে মা,বাবা, ভাই, বোন, বন্ধু বান্ধব, শিক্ষক এবং আত্মীয় স্বজনদের অনুপ্রেরণা ও সাহসকে অন্যতম অবদান বলে মনে করেন।

এ বিষয়ে ইসরাত জাহান প্রমি তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, এ ধরণের বৃত্তি শিক্ষার্থীদের জন্য প্রেরণা। বিশেষ করে যে সকল শিক্ষার্থী আর্থিক সহায়তার অভাবে ভাল কিছু করার স্বপ্ন বাস্তবায়ন করতে পারে না, তাদের জন্য এটি একটি বড় প্রাপ্তি। এ জন্য দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ে আরও বৃত্তি চালু করার আহবান জানান প্রমি। এতে অনেকেই যেমন উপকৃত হবে, তেমনি এই সেক্টরে মেধাবীদের পদচারণায় আরও অনেক উন্নতি করা সম্ভব হবে বলে মনে করেন তিনি।

ভবিষ্যৎ স্বপ্ন নিয়ে প্রমি বলেন, আমার ভবিষ্যত লক্ষ্য স্ট্রিট এনিমেলদের ফ্রি ট্রিটমেন্ট দেয়া। সেইসাথে একটি আধুনিক ভেটেরিনারি হাসপাতাল গড়ে তোলা। যাতে করে কোনো প্রাণী বিনা চিকিৎসায় মারা না যায়। আগামীতে আরও ভাল কিছু করার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন প্রমি।

শেকৃবির মেডিসিন এবং পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ড. কে বি এম সাইফুল ইসলাম বলেন, প্রমির এ প্রাপ্তিতে আমরা গর্বিত। ২য় বর্ষে থাকতেই সে এরকম উচ্চমানের একটি আন্তর্জাতিক স্বীকৃতি পেল যা শিক্ষক হিসেবে আমার জন্য গর্বের বিষয়। আমি প্রমির উত্তরোত্তর সাফল্য কামনা করছি।

ইসরাত প্রমি নারায়নগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ২০১৪ সালে মাধ্যমিক এবং ২০১৬ সালে নারায়নগঞ্জ সরকারি মহিলা কলেজ থেকে উচ্চ মাধ্যমিকে গোল্ডেন জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয় । সে কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলা গাজীপুর গ্রামে জন্মপ্রহণ করে । তার পিতা আবুল হাসেম এবং মাতা হাসিনা আক্তার।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর