মুক্তমঞ্চ স্থাপনের দাবি, জবিতে পাঁচদিন ব্যাপী নাট্যোৎসব

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে(জবি) নাট্যকলা বিভাগের বিভাগীয় চেয়ারম্যান কামাল উদ্দীন কবির সাংবাদিকদের বলেছেন, ক্যাম্পাসের যেকোন স্থানে একটি উন্মুক্ত মঞ্চ
এখন সময়ের দাবি।

একটি মুক্তমঞ্চ বিশ্ববিদ্যালয়ের এক মাত্র অডিটোরিয়ামটির উপর অনেক চাপ কমাতে পারে। কারণ এই বিশ্ববিদ্যালয়ে প্রতিটি অনুষ্ঠানের জন্য আমরা অডিটোরিয়ামের উপর নির্ভরশীল হয়ে থাকতে হয়। একটি মঞ্চ বিশ্ববিদ্যালয়ের সাথে নাট্যকলা বিভাগের জন্য অনেক গুরুত্বপূর্ণ। পাঁচদিন ব্যাপী নাট্যোৎসবের প্রস্তুতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বিভাগীয় প্রধান কামাল উদ্দীন।

আগামী ২ মে থেকে ৬ মে পর্যন্ত দুটি নাটকের মোট ছয়টি প্রদর্শনী অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন তিনি। নাট্যকলা বিভাগের চেয়ারম্যান আরো বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত নাট্যোৎসবের আয়োজন করা হয়েছে। এখানে আমরা দুটি নাটকের মোট ৬টি প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছি। টমাস কিড রচিত ‘দ্যা স্প্যানিশ ট্র্যাজেডি’ ও বের্টোল্ট ব্রেখট রচিত ‘জননী সাহসীকা’ নামক ইউরোপিয়ান নাটক দুটি মঞ্চায়নের সম্পূর্ণ প্রস্তুতি আমরা সম্পন্ন করেছি। সেই সাথে দেশের ইতিহাসে প্রথমবারের মত মঞ্চস্ত হতে যাচ্ছে টমাস কিড রচিত ‘দ্যা স্প্যানিশ ট্র্যাজেডি’।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ নাট্যোৎসব আয়োজনের প্রস্তুতি নিয়ে নানামূখী সংকটকে উপেক্ষা করেছে। একটি থিয়েটার করার জন্য যে ধরনের মঞ্চ প্রয়োজন বিশ্ববিদ্যালয়ের তার কিছুই নাই। কিন্তু আমাদের ইচ্ছে আছে প্রবল। আমরা এর মধ্যেই নাট্যোৎসব করবো এবং এ ধারা অব্যহত রাখবো। পুরান ঢাকায় জগন্নাথ কেন্দ্রীক সাংস্কৃতিক যে বলয় তৈরীর প্রত্যয় নিয়েছি তা নাট্যোৎসবের মাধ্যমে পুরোদমে শুরু হবে। এসময় উপস্থিত ছিলেন ‘দ্যা স্প্যানিশ ট্র্যাজেডি’ ও ‘জননী সাহসীকা’ নাটক দুটির নির্দেশক যথাক্রমে কৃপাকনা তালুকদার ও সঞ্জীব কুমার দে সহ জবি প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দ।

জানাযায়, নাট্যকলা বিভাগের দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা তাদের পরীক্ষার বার্ষিক প্রযোজনা হিসেবে নাটক দুটির প্রস্তুতি নিয়েছে। নাট্যোৎসবের সময় সূচী: ২ মে দুপুর ২টায় ও ৩ মে বিকেল ৫টায় ‘দ্যা স্প্যানিশ ট্র্যাজেডি’। ৪মে সন্ধ্যা সাড়ে ছয়টায়, ৫ মে সন্ধ্যা সাড়ে ছয়টায় ‘জননী সাহসীকা’। আবার ৬ মে বেলা ১১টায় এবং আড়াইটায় ‘জননী সাহসীকা’।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর