পাবনায় সাংবাদিককে প্রাণনাশের হুমকি

পাবনা জেলার ভাঙ্গুড়ায় উপজেলায় মাটি খেকো কর্তৃক বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) উপজেলা কমিটির সদস্য সচিব মানিক হোসেনকে প্রাণনাশের হুমকি দেওয়া হয়েছে। তিনি জাতীয় ‘দৈনিক খোলা কাগজ’ পত্রিকার উপজেলা প্রতিনিধি। ঘটনার পর সাংবাদিক মানিক হোসেন বাদী হয়ে ভাঙ্গুড়া থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। সোমবার এক বিবৃতিতে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের কেন্দ্রীয় কমিটির সভাপতি শহীদুল ইসলাম পাইলট ও সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে হুমকিদাতাকে গ্রেফতারের দাবি করেছেন।

সাংবাদিক মানিক হোসেন জানান, উপজেলার অষ্টমনিষা ইউনিয়নের শাহ-নগর এলাকা দিয়ে প্রবাহিত বড়াল নদী থেকে অবৈধভাবে প্রকাশ্যে ভেকু মেশিন দিয়ে মাটি উত্তোলন করছে একটি চক্র। রোববার দুপুরে তিনি ও তার সহকর্মী সাংবাদিক পিপুলকে সঙ্গে নিয়ে সংবাদ সংগ্রহের জন্য ঘটনাস্থলে যান।

এসময় ছবি তুলতে গেলে পার্শ্ববর্তী চাটমোহর উপজেলার সেনগ্রাম এলাকার আছাদ প্রামানিকের ছেলে মাটি উত্তোলনকারী আক্কাজ আলী বাঁধা দেয়। এসময় তাকে মাটি কাটার অনুমোদন সংক্রান্ত বিষয়ে জানতে চাইলে সে ক্ষিপ্ত হয়ে অকথ্য ভাষায় গালিগালাজ করে ঘটনাস্থল ত্যাগ করতে বলে। ত্যাগ না করিলে আমাদের জীবন শেষ করে ফেলবে বলে হুমকি প্রদান করে।

এলাকাবাসী জানান, দীর্ঘ দিন ধরে কয়েকটি চক্র নদীর বিভিন্ন স্থান হতে উপজেলা প্রশাসনের নাকের ডগায় থেকে অবাধে এই কাজ চালিয়ে যাচ্ছে। বড়াল ও গুমাণী নদী থেকে মাটি উত্তোলন করে ছোট-বড় ট্রাক বোঝাই করে ইটের ভাটাসহ বিভিন্ন স্থানে নিয়ে যাচ্ছে। রাজনৈতিকভাবে প্রভাবশালী হওয়ায় তাদের কেউ কিছু বলতে সাহস পাচ্ছে না।
হুমকির বিষয়টি অস্বীকার করে মাটি উত্তোলনকারী আক্কাজ আলী বলেন, সবাইকে ম্যানেজ করেই নদী থেকে মাটি কাটা হচ্ছে।

এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ মাছুদুর রহমান বলেন, সেখানে বেশ কয়েকবার অভিযান চালানো হয়েছে। পুলিশ বা প্রশাসনের উপস্থিতি টের পেলে সবাই পালিয়ে যায়।

অভিযোগ প্রাপ্তি স্বীকার করে ভাঙ্গুড়া থানার অফিসার ইনচার্জ মাসুদ রানা বলেন, বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে সাংবাদিককে প্রাণনাশের হুমকির ঘটনায় ভাঙ্গুড়ায় কর্মরত সাংবাদিকদের মাঝে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। হুমকি দাতাদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর