জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ইস্যুতে সুর নরম বিজেপির

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ইস্যুতে সুর নরম বিজেপির। এ বিষয়ে দলের অবস্থান স্পষ্ট হলেও সংসদই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে মন্তব্য করলেন দলের সাধারণ সম্পাদক রাম মাধব।

দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগে এক নির্বাচনী জনসভার শেষে রাম মাধব জানান, কাশ্মীর ইস্যুতে তাঁরা অটলবিহারী বাজপেয়ীর দেখানো পথে চলবেন। আর ৩৭০ ধারা নিয়ে সংসদই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। তাঁর কথায়, ‘এই ইস্যুতে বিজেপির অবস্থান খুবই স্পষ্ট। তবে যে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত সংসদকেই নিতে হবে। সংসদ যৌথভাবে কোনও সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে।’

সংবিধানের ৩৭০ এবং ৩৫(এ) ধারা অনুসারে জম্মু-কাশ্মীর বিশেষ মর্যাদা ভোগ করে। এই ধারা দু’টি বাতিলের দাবিতে জন্মলগ্ন থেকে সরব বিজেপি। ৩৫(এ) ধারার বৈধতাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছে। প্রায় এক বছর থেকে বিষয়টি শীর্ষ আদালতের বিবেচনাধীন। এবারের লোকসভা ভোটে কাশ্মীরে এটি প্রচারের অন্যতম প্রধান ইস্যু।

জম্মু-কাশ্মীরে মোট ৩ দফায় লোকসভা ভোট হচ্ছে। দ্বিতীয় দফার ভোটে সোমবার অনন্তনাগে ভোটগ্রহণ। তার আগে রাজ্যের দায়িত্বপ্রাপ্ত বিজেপির এই কেন্দ্রীয় নেতার বক্তব্য বিশেষ তাৎপর্যপূর্ণ।

সূত্র: এই সময়

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর