ছাতক উপজেলায় মাঠ সফরে সিকৃবি শিক্ষার্থীরা

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের অন্তর্গত কৃষি সম্প্রসারণ শিক্ষা বিভাগের আয়োজনে ছাতক উপজেলায় তিন দিনব্যাপি কৃষি মাঠ সফরের প্রথম দিনের মাঠ সফর রবিবার শুরু হয়েছে।

২৮ এপ্রিল অনুষ্ঠিত এই মাঠ সফর কার্যক্রমের উদ্বোধন করেন সিলেটের ছাতক উপজেলার নব নির্বাচিত চেয়ারম্যান ফজলুর রহমান।

এ সময় আরো উপস্থিত ছিলেন ছাতক উপজেলার ভাইস চেয়ারম্যান (মহিলা) লিপি বেগম, সিকৃবির কৃষি সম্প্রসারণ শিক্ষা বিভাগের অধ্যাপক ড. মোঃ রুহুল আমিন, অধ্যাপক ড. মোঃ আশরাফুল ইসলাম এবং দুইজন প্রভাষক, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার (AEO), ছাতক প্রেসক্লাবের সভাপতি প্রমুখ।

ছাতক উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত এই সমাবেশে শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপজেলা পরিষদের বিভিন্ন বিভাগ সম্পর্কে ধারণা দেন স্ব স্ব বিভাগের প্রতিনিধিরা।

অনুষ্ঠানের শুরুতেই সিকৃবির ৪র্থ বর্ষের শিক্ষার্থী শাহ পরাণ পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন এবং সুকান্ত ভট্টাচার্য পবিত্র গীতা পাঠ করেন। স্বাগত বক্তব্যে উপজেলা চেয়ারম্যান বলেন, “কৃষি গবেষণায় এ সরকার অত্যন্ত মনযোগী।”

এ সময় সিকৃবির কৃষি সম্প্রসারণ শিক্ষা বিভাগের অধ্যাপক ড. মোঃ আশরাফুল ইসলাম বলেন, “এই মাঠ সফরের মাধ্যমে ছাত্র-ছাত্রিরা বাস্তব ভিত্তিক ধারণা পাবে।”

এর পরপরই বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের সেচ ও পানি ব্যাবস্থাপনা বিভাগের আয়োজনে ছাতক উপজেলার গড়গাঁও গ্রামের কৃষকদের মাঠ দিবস অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে কৃষকদের ধান চাষের জন্য পানি সাশ্রয়ের উপকারিতা ও এর পদ্ধতি সম্পর্কে ধারণা দেওয়া হয়। এ সময় বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের ড. মোঃ মাহবুবুর রহমান পানি সাশ্রয়ের জন্য তার প্রদত্ত অল্টারনেট ওয়েটিং ও ড্রায়িং (AWD) পদ্ধতির বিস্তারিত তুলে ধরেন।

একাডেমিক পড়াশুনার বাইরেও মাঠ পর্যায়ে গিয়ে শিক্ষার্থীদের সরাসরি শিক্ষা লাভের জন্য এমন শিক্ষা সফর নিয়মিত হওয়া প্রয়োজন বলে মনে করেন সিকৃবি শিক্ষার্থীরা।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর