নোবিপ্রবিতে ‘বিশ্ব ডিএনএ দিবস উদযাপিত

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালইয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ বিশ্ব ডিএনএ দিবস ২০১৯ উদযাপন করেছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ছিল “ডিএনএ প্রযুক্তি হউক মানব সভ্যতা বিকাশের সূতিকাগার” ।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং (বিজিই) বিভাগ আনন্দ র‍্যালি বের করে। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-‘২’ এর সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের বীর মুক্তিযোদ্ধা হাজী মোহাম্মদ ইদ্রিস আলী অডিটোরিয়ামে এসে শেষ হয়।

এরপর বিভাগের অত্যাধুনিক ল্যাবরেটরি উদ্বোধন, ডিএনএ দিবসের পরিচিতি ও প্রাসঙ্গিক আলোচনা, পোস্টার প্রেসেন্টেশন ও বিতর্ক প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান এর আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. মোঃ মুরাদ হোসেন সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জমান এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোঃ ফারুক উদ্দিন, বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ সেলিম হোসেন।
বিজিই বিভাগের চেয়ারম্যান ড. মোঃ মুরাদ হোসাইন দিবসটি সম্পর্কে বলেন “ডিএনএ কে জানা ছাড়া জীবনকে জানা সম্ভব নয়।

আধুনিক বিশ্বে সকল ক্ষেত্রে ডিএনএ প্রযুক্তির ব্যবহার এক অনন্য দৃষ্টান্তের সৃষ্টি করেছে। আমাদের বিভাগ শিক্ষক ও শিক্ষার্থীরা ডিএনএ প্রযুক্তি গবেষনার করে নতুন উদ্ভাবনের মাধ্যমে দেশকে বিশ্বমানচিত্রে স্বর্নশিখরে নিয়ে যাবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর