মাটির গুণাগুণ রক্ষায় নিয়ম মেনে সার ব্যবহার করতে হবে

জমির উর্বরতা ধরে রাখার জন্য সারের গুরুত্ব অনেক। সারের লাভজনক ও টেকসই উৎপাদন ব্যবস্থা প্রবর্তন করার মাধ্যমেই ফুড সিকিউরিটি ও সেফটি অর্জন করা সম্ভব। মাটির স্বাস্থ্য ঠিক রাখতে হলে প্রযুক্তি ব্যবহার করে মাটির নিরীক্ষণ করে সে অনুযায়ী সার ব্যবহার করতে হবে।

বৃহস্পতিবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি প্রকৌশল ও কারিগরী অনুষদের সম্মেলন কক্ষে সারের যথাযথ ব্যবহার বিষয়ক কর্মশালায় কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. হামিদুল ইসলাম এসব কথা জানান। কর্মশালায় ‘মেশিন ভিশন সিস্টেম ফর প্রিসিসন ফার্টিলাইজার ম্যানেজমেন্ট ইন এগ্রিকালচার’ এ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপনের সময় তিনি এসব কথা বলেন।

বাকৃবি কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের অধ্যাপক ড. এহসানুল কবীরের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. খান মো. হাসানুজ্জামান, বিশেষ অতিথি হিসাবে হিসাবে উপস্থিত ছিলেন বাকৃবি রিসার্চ সিস্টেমের সহযোগী পরিচালক অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন। কর্মশালার শেষে একটি উন্মুক্ত আলোচনার আয়োজন করা হয়।

এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের প্রায় অর্ধ শতাধিক শিক্ষক অংশ নেন। কর্মশালায় স্বাগত বক্তব্য দেন প্রকল্পের সহযোগী গবেষক অধ্যাপক ড. মো. রোস্তম আলী।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর