কঠোর পরিণতি ভোগ করবে যুক্তরাষ্ট্র: ইরানের হুশিঁয়ারী

তেল বিক্রিতে কোনো রকম বাধার সৃষ্টি করলে যুক্তরাষ্ট্রকে কঠোর পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ার করেছে ইরান। বিশ্ববাজারে ইরানের তেল রপ্তানি বন্ধ করতে যুক্তরাষ্ট্র চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে- ওয়াশিংটনের পক্ষ থেকে এমন ঘোষণার পর কড়া প্রতিক্রিয়া জানান ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। তার সঙ্গে গলা মিলিয়ে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, মিথ্যা বলা বন্ধ না করলে ওয়াশিংটনের সঙ্গে কোন আলোচনায় বসবে না তেহরান।

ইরানের তেল বাণিজ্য বন্ধ করতে যুক্তরাষ্ট্র সব ধরনের প্রস্তুতি নিচ্ছে বলে প্রতিবেদন প্রকাশ করে বেশ কয়েকটি মার্কিন গণমাধ্যম। এরপরই হোয়াইট হাউসের পক্ষ থেকে সতর্ক করে বলে হয়, যেসব দেশ মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরানের কাছ থেকে তেল কিনবে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

যুক্তরাষ্ট্রের এমন হুঁশিয়ারির পাল্টা জবাব দিয়েছে ইরান। বুধবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ সতর্ক করে বলেন, ইরানের তেল রফতানিতে বাধা দেওয়া হলে, যুক্তরাষ্ট্রকে তার কঠোর পরিণাম ভোগ করতে হবে। যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে একের পর এক ষড়যন্ত্রে লিপ্ত বলেও মন্তব্য করেন তিনি।

জাভেদ জারিফ বলেন, আমরা বিশ্বাস করি, ইরানের তেল বাণিজ্য আগের মতোই চলবে। একইসঙ্গে নতুন ক্রেতার খোঁজার বিষয়েও আমরা মনোযোগী হবো। আর বিক্রিত তেল হরমুজ প্রণালি দিয়েই সরবারহ করা হবে। কিন্তু যুক্তরাষ্ট্র যদি এসব কাজে বাধা দেয়, তবে আমি ওয়াশিংটনকে খুব খারাপ পরিণতি ভোগ করার জন্য প্রস্তুতি নিতে আহ্বান জানাবো।

এদিকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিলে ওয়াশিংটনকে কেবল হতাশই হতে হবে। বুধবার মন্ত্রীসভার বৈঠকে রুহানি বলেন, যুক্তরাষ্ট্র মিথ্যা বলা বন্ধ করার আগ পর্যন্ত ওয়াশিংটনের সঙ্গে কোন ধরনের বৈঠকে বসবে না তার দেশ। সমস্যা সমাধানে ইরান সব সময় কূটনৈতিক পথ অনুসরণ করে বলেও দাবি করেন ইরানি প্রেসিডেন্ট।

ইরানি শীর্ষ নেতাদের এমন উচ্চবাক্যের মধ্যেই, বুধবার ইসলামিক রেভ্যুলেশনারী গার্ড বাহিনীর বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞার অনুমোদন দিয়েছে ট্রাম্প প্রশাসন। এর ফলে বাহিনীটির সদস্যদের বিদেশ ভ্রমণ এবং আর্থিক লেনদেনে বাধার সম্মুখীন হতে হবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর