হিন্দু সম্প্রদায়ের শতাব্দীর ঐতিহ্যবাহী চরণতলার কালিপূজার সমাপ্তি

শেরপুর জেলার সীমান্তবর্তী ঝিনাইগাতী উপজেলার বিষ্ণপুর গ্রামের শ্রী শ্রী কালীমাতা শরণময়ঃ হিন্দু সম্প্রদায়ের শতাব্দীর ঐতিহ্যবাহী চরণতলার বারোয়ারী কালিপূজা ও কালিমেলা পাঠা বলির মধ্য দিয়ে ২৪ এপ্রিল বুধবার ভোর ৬টায় ধর্মীয় ভাবগাম্ভীর্য ও শান্তিপূণ পরিবেশে সম্পন্ন হয়েছে।

ঝিনাইগাতীর বিষ্ণপুর গ্রামের চরণতলায় হিন্দু সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব কালিপূজা (কালিমেলা) ২৩ এপ্রিল মঙ্গলবার সকাল ১০টা থেকে শুরু হয়ে পরদিন ২৪ এপ্রিল বুধবার ভোর ৬টা পর্যন্ত ধুমধামের মধ্য দিয়ে কাংশা ইউনিয়নের এক দিন এক রাত্রির কালিপূজা (কালিমেলা) উৎসব চলে। শেষ রাতে ভক্তরা ফুল-জল দিয়ে মায়ের চরণে প্রণাম জানিয়ে পাঠা বলি করেন। চরণতলা বারোয়ারী কালিপূজা কমিটি সভাপতি পীযূষ কান্তি মোদক জানান, হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন মান্নত থাকায় এখানে সর্বোচ্চ পাঠা বলি করা হয়। এ বছর ৪শত’র অধিক পাঠা বলি করা হয়।

এছাড়াও তিনি আরও জানান, এ পূজা পালনের সময় আমরা এখানে মেলার আয়োজন করে থাকি মেলায় বিভিন্ন খেলনা পণ্য সামগ্রী খেলাধূলা সহ আনন্দ উৎসব করা হয়। প্রতি বছরই এ মেলার আয়োজন করা হয়। মেলাটি দেখার জন্য উপজেলাবাসীর ছিল উপচেপড়া ভির। কঠোর নজর দারিতে ছিল পুলিশের আইন শৃঙ্খলা বাহিনী।

মেলাটি পরিদর্শন করেছেন ঝিনাইগাতী উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও নব-নির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম ওয়ারেজ নাইম। দেওয়ানগঞ্জ উপজেলার হাতিভাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান আবু তাহের সরকার, বাংলাদেশ আওয়ামী প্রবীণ লীগের কেন্দ্রীয় কার্য নির্বাহী কমিটির প্রেসিডিয়াম সদস্য ও খন্দকার বাড়ী বিষ্ণপুর কলেজের পিন্সিপাল খোন্দকার আতিকুর রহমান, জেলা সহ-সভাপতি মোঃ আমির আলী মানিক, যুবলীগ নেতা আব্দুর রহিমসহ ৭১ সদস্যদের প্রতিনিধিদল।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর