প্রকাশিত সংবাদের প্রতিবাদ

রবিবার (২১ এপ্রিল ২০১৯) বিকাল ৩:০৫ মিনিটে অনলাইন পত্রিকা বার্তা বাজার-এ বেরোবি রাস্তার বরাদ্দ ৩৫ লাখ ৮৫ লাখ ব্যয় দেখিয়ে তড়িঘড়ি পরিশোধ’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনটি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়,রংপুর প্রশাসনের দৃষ্টিগোচর হয়েছে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় , রংপুর প্রশাসন প্রতিবেদনটির প্রতিবাদ জানাচ্ছে এবং তা প্রত্যাহারেরও অনুরোধ করছে।

প্রকাশিত প্রতিবেদনের শুরুতেই ইউজিসি’র প্রয়োজনীয় আর্থিক অনুমোদন না নেওয়ার তথ্যটি সম্পূর্ণ বানোয়াট। সড়ক (অভ্যন্তরীণ) মেরামত ও সংরক্ষণ খাতে ২০১৭-১৮ ও ২০১৮-১৯ অর্থ বছরের ইউজিসি কর্তৃক বরাদ্দকৃত অর্থ, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ও সংশোধিত বাজেটে খাত সমন্বয়ের ভিত্তিতে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে রাস্তার কাজটি সম্পন্ন হয়েছে এবং রংপুর সিটি কর্পোরেশনের টেকনিক্যাল টিম কর্তৃক কাজের মান সম্পর্কিত প্রত্যয়নের ভিত্তিতে বিল পরিশোধ করা হয়েছে।

বিজ্ঞপ্তিটি সরকারের সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের ওয়েবসাইট, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট, স্থানীয় ‘দৈনিক যুগের আলো’ ও একাধিক জাতীয় পত্রিকায় প্রকাশিত হয়েছে এবং ৫৫ জন ঠিকাদার কাজটি টেন্ডার প্রক্রিয়ায় অংশগ্রহণ করেন।

বেরোবি রাস্তার বরাদ্দ ৩৫ লাখ ৮৫ লাখ ব্যয় দেখিয়ে তড়িঘড়ি পরিশোধ— এ তথ্য সঠিক নয়। বিশ্বিদ্যালয়ের প্রকৌশল দপ্তরের তৈরিকৃত স্পেসিফিকেশন অনুযায়ী যথাযথ অনুমোদনের ভিত্তিতে ই-টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে কাজটি করা হয়। প্রকৌশল দপ্তরের তৈরিকৃত স্পেসিফিকেশন ও পিডব্লিউডি রেট সিডিউল-২০১৮ অনুযায়ী ব্যয় প্রাক্কলন করা হয়েছে ৮৭ লাখ টাকা এবং যথাযথ নিয়ম মেনে বিল পাস করা হয়েছে ৮৫ লাখ টাকা। প্রতিবেদক তথ্য যাচাই-বাছাই না করেই প্রতিবেদনটি তৈরি করেছেন।

বাজেট শাখাকে উদ্ধৃত করে আরসিসি বা পিচ দেওয়া রাস্তা নির্মাণের যে কথা বলা হয়েছে তা কাল্পনিক ও অজ্ঞতাপ্রসূত। কারণ বাজেট শাখার এ সংক্রান্ত মতামত প্রদানের সুযোগ নেই। প্রতিবেদনে বলা হয়েছে, অর্থ ও হিসাব দপ্তর লিখিতভাবে আপত্তি জানানোর পরেও টেন্ডার আহ্লাদ করা হয়েছে। এ শাখার আপত্তি জানানোর কোন এখতিয়ার নেই।

রাস্তাটি নির্মাণ পরবর্তীতে কোন প্রকার ইট খুলে যাওয়ার ঘটনা ঘটেনি। প্রতিবেদনে এ সংক্রান্ত তথ্যসূত্র নেই। সরেজমিনে পরিদর্শনের চিত্র কি প্রতিবেদক দেখাতে পারবেন? পরিবহন গ্যারেজের নির্মাণ কাজ চলমান এবং রাস্তাটি নির্মাণের ফলে এর নির্মাণ কাজের গতিশীলতা বৃদ্ধি পেয়েছে। কারণ পূর্ববর্তী বিশ্ববিদ্যালয়ের প্রশাসন রাস্তা নির্মাণ ছাড়াই গ্যারেজ নির্মাণ কাজ শুরু করেছিল।

প্রতিবেদনে ব্যবহৃত কোন তথ্যই সঠিক নয়। বার্তা বাজার-এ ‘বেরোবি রাস্তার বরাদ্দ ৩৫ লাখ ৮৫ লাখ ব্যয় দেখিয়ে তড়িঘড়ি পরিশোধ’ শিরোনামে যে রিপোর্টটি যেভাবে প্রকাশিত হয়েছে, এ প্রতিবাদপত্রটি হুবহু একইভাবে প্রকাশ করার জন্য অনুরোধ করা হলো।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর