সম্প্রীতির সফরে ভারত যাচ্ছেন ১০০ তরুণ-তরুণী

বাংলাদেশ ও ভারতের সম্প্রীতির বন্ধন দৃঢ় করে তুলতে ১০০ তরুণ-তরুণীকে ভারত সফরে নিয়ে যাচ্ছে দেশটির যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। দুই দেশের ভ্রাতৃত্ব সুদৃঢ় করতে আচার-কৃষ্টি ও সংস্কৃতির আদান-প্রদানে ২০১২ সালে ভারতের তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির ইচ্ছায় শুরু হয় ‘বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন টু ইন্ডিয়া’। এর আওতায় প্রতিবছর বাংলাদেশ থেকে বিভিন্ন অঙ্গনের ১০০ জন তরুণ-তরুণীকে ভারত সফরে নিয়ে যায় ঢাকায় দেশটির হাইকমিশন।

এ উদ্দেশে শিগগিরই ট্যুরের ফ্ল্যাগিং অফ অনুষ্ঠান হবে। এরপরই নয়াদিল্লির উদ্দেশে যাত্রা করবেন ‘বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন টু ইন্ডিয়া’র সপ্তম ব্যাচের ডেলিগেটরা। বরাবরের মতোই দীর্ঘ বাছাই প্রক্রিয়ার মাধ্যমে শত শত তরুণ-তরুণীর মধ্য থেকে নির্বাচিত হয়েছেন একশ জন। এদের মধ্যে যেমন রয়েছেন সংস্কৃতিকর্মী ও সাহিত্যিক, তেমনি আছেন চিকিৎসক, প্রকৌশলী, উদ্যোক্তা; আছেন খেলোয়াড়, ক্রীড়াবিদ, সাংবাদিক এবং শিক্ষার্থীও।

সফরকারীরা দিল্লি-আগ্রার বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা, তরুণ প্রজন্মের উৎসাহদায়ী প্রতিষ্ঠান, প্রযুক্তির উৎকর্ষ ঘুরে দেখার সুযোগ পাবেন। থাকতে পারে অন্য যে কোনো একটি রাজ্যে ঘোরার সুযোগ। এর আগে দিল্লির পাশাপাশি মহারাষ্ট্র, গুজরাট, রাজস্থান, পশ্চিমবঙ্গসহ বিভিন্ন রাজ্য ঘোরার সুযোগ পেয়েছে ডেলিগেটস টিম। ঘোরার পাশাপাশি বাংলাদেশের সংস্কৃতিকে সেখানকার মানুষের মাঝে তুলে ধরারও সুযোগ পাবেন ডেলিগেটরা।

বিগত সফরগুলোতে ভারতের রাষ্ট্রপতির সাক্ষাৎ পেয়েছিল ডেলিগেটস টিম। শেষবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গেও সাক্ষাৎ করেছিলেন ডেলিগেটরা। এবারও তেমন সুযোগ থাকতে পারে বলে জানা যায়।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর