বিশ্বসেরাদের তালিকায় সাকিব-মুশফিক-মাশরাফি

ইএসপিএনের দৃষ্টিতে ২০১৯ সালে বিশ্বের বিখ্যাত ১০০ ক্রীড়াবিদের তালিকায় আছেন বাংলাদেশের তিন তারকা—সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মাশরাফি বিন মুর্তজা। সাকিবের অবস্থান ৯০, মুশফিকের ৯২ আর মাশরাফির ৯৮। এ তালিকার এক নম্বরে আছেন ক্রিস্টিয়ানো রোনালদো।

এই প্রথমবারের মতো ইএসপিএনের বিখ্যাত ১০০ ক্রীড়াবিদের তালিকায় স্থান করে নিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। এতে বিশ্বের অন্য ক্রিকেটারদের মধ্যে আছেন বিরাট কোহলি (৭), মহেন্দ্র সিং ধোনি (১৩), যুবরাজ সিং (১৮), সুরেশ রায়না (২২), রোহিত শর্মা (৪৬), রবিচন্দ্রন অশ্বিন (৪২), হরভজন সিং (৭৪) ও শিখর ধাওয়ান (৯৪)।

আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি আছেন তিন নম্বরে। রোনালদোর পরেই আছেন যুক্তরাষ্ট্রের বাস্কেটবল তারকা লেব্রন জেমস। চার নম্বরে আছেন ব্রাজিলীয় ফুটবল তারকা নেইমার জুনিয়র।

৭৮টি দেশের প্রায় ৮০০ ক্রীড়াবিদের মধ্য থেকে এই তালিকা করা হয়েছে। মূলত, তিনটি বিষয়কে এই তালিকা তৈরির সময় জোর দেওয়া হয়েছে—গুগলে ওই নির্দিষ্ট খেলোয়াড়কে খোঁজার সংখ্যা, ফেসবুক-টুইটারে তাঁদের অনুসারীর সংখ্যা আর বিজ্ঞাপন ও পণ্যের দূতিয়ালি থেকে করা আয়।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর