নুসরাতের জন্য চিরকুটের গান (ভিডিও)

ফেনীর সোনাগাজীর মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে আগুনে পুড়িয়ে মারার ক্ষোভ ছড়িয়ে গেছে সারাদেশে। দেশের মানুষ তার হত্যার বিচারের দাবি জানিয়ে আসছে যে যার নিজের অবস্থান থেকে। তাকে নিয়ে সিনেমা নির্মাণের ঘোষণাও এসেছে। এবার প্রকাশ হলো গান। নুসরাত স্মরণে একটি গান প্রকাশ করেছে চিরকুট ব্যান্ড। গানটির নাম ‘মানুষ’।

১৬ এপ্রিল ব্যান্ডটির অফিশিয়াল ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয়েছে। ভিডিওর শুরুতেই লেখা আছে, ‘সব বৈশাখে রঙ থাকে না। নুসরাতের জন্য গাইতে হলো।’ গানটির শিল্পী ব্যান্ডটির অন্যতম সদস্য শারমীন সুলতানা সুমি। ‘মানুষ’ গানের কথা ও সুর করেছেন শিল্পী নিজেই।

গান প্রসঙ্গে সুমি বলেন, ‘নুসরাতের মৃত্যু ভীষণভাবে দাগ কেটেছে আমাদের মনে। তাই তাকে স্মরণ করে গানটি প্রকাশ করলাম। মাস দশেক আগে একটি সিনেমার জন্য তৈরি করেছিলাম এই গানটি। প্রথমে ভেবেছিলাম নতুন একটি গান তৈরি করব নুসরাতকে নিয়ে। পরে মনে হয়, এ গানটিই নুসরাতের ঘটনার সঙ্গে যায়, তাই নতুনভাবে ভিডিও উপস্থাপন করে প্রকাশ করলাম।’

গানটির কথার রেশ ধরে সুমি আরও বলেন, ‘পারলা দয়াল পারলা, এই মরারেই মারলা…। বিচার চাইতে গিয়ে আগুনে পোড়ার ঠিক শেষ মুহূর্তে নুসরাতের হয় তো এমনটাই মনে হয়েছিল।’

উল্লেখ্য, গত ৬ এপ্রিল সকালে আলিম পরীক্ষা দিতে গেলে সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসায় বোরকা পরা চার-পাঁচজন নুসরাত জাহান রাফিকে অধ্যক্ষ সিরাজ উদ দৌলার বিরুদ্ধে মামলা ও অভিযোগ তুলে নিতে চাপ দেয়। এতে অস্বীকৃতি জানালে হাত-পা বেঁধে তারা নুসরাতের গায়ে আগুন দিয়ে পালিয়ে যায়।

গত ১০ এপ্রিল বুধবার রাত সাড়ে ৯টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে মারা যান প্রতিবাদী নুসরাত জাহান রাফি।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর