হামলায় ৩ ইসরায়েলী হতাহত, ফিলিস্তিনে আনন্দের বন্যা

অবরুদ্ধ ফিলিস্তিনিদের জীবনে আনন্দ খুব কমই আসে। প্রতিনিয়তই ইসরাইলি বাহিনীর হাতে নির্মম নির্যাতনের শিকার হতে হয় তাদের। আর এর মধ্যেই মাঝে মধ্যে হামলার মতো সহিংসতার পথ বেছে নেয় কিছু ফিলিস্তিনি। রোববার এক ফিলিস্তিনির হামলায় এক ইসরাইলি নিহত এবং আরো দু’জন আহত হয়। ইসরাইলি বাহিনী যখন এ ঘটনার প্রতিশোধ নিতে মরিয়া, তখন প্রতিবাদকারী ওই ফিলিস্তিনির প্রশংসায় পঞ্চমুখ গাজাবাসী।

তারা বলেন, দখলদার ইহুদিদের উচিৎ শিক্ষা দিতে চাই, যা তারা কখনো ভুলবে না। তারা শুধু অবরোধ আরোপ করতে পারে। সহিষ্ণুতা, আলোচনা কোনো কাজে আসবে না। বুলেট আর অস্ত্রই এখানে সফল।

নির্যাতনকারী ইহুদি সেনাকে হত্যা করায় আমরা আনন্দিত। সেই আনন্দ ভাগ করে নিতে মিষ্টি বিতরণ করেছি। পশ্চিম তীরের ঘটনায় আমরা গর্বিত।

পশ্চিম তীরে ফিলিস্তিনির হামলায় তিন ইসরাইলি হতাহতের ঘটনাকে স্বাগত জানিয়েছে গাজার শাসকগোষ্ঠী হামাসও।

হামাস প্রতিনিধি ডা. হামাস রাদওয়ান বলেন, আশীর্বাদমূলক এ হামলার ঘটনা খুবই সাধারণ একটা প্রতিক্রিয়া। প্রতিনিয়ত দখলদাররা আমাদের জনগণকে লক্ষবস্তু বানাচ্ছে। আল আকসা, জেরুজালেম এবং ফিলিস্তিনিদের বিরুদ্ধে অপরাধ কর্মকাণ্ড পরিচালনাকারী দখলদাররাই এ হামলার জন্য দায়ী।

ইসরাইলি সামরিক বাহিনীর দাবি, রোববার ফিলিস্তিনের দক্ষিণপূর্বাঞ্চলীয় নাবলুস শহরে এক ফিলিস্তিনি ইসরাইলি এক সেনার ওপর ছুরি নিয়ে হামলা চালায়। ছিনিয়ে নেয় তার বন্দুক। এলোপাথাড়ি গুলি ছুঁড়তে ছুঁড়তে পালিয়ে যায় পাশের গ্রামে। এ ঘটনার পরপরই পশ্চিমতীরে চিরুনি অভিযানে নামে ইসরাইলি বাহিনী। ইতোমধ্যে হামলাকারীকে খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী।

ইসরাইল প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু বলেন, পশ্চিম তীরে হামলার ঘটনায় জড়িত সন্ত্রাসীকে আটকে সবধরনের সহায়তা অব্যাহত রাখা হবে। আমরা বিশ্বাস নিরাপত্তা বাহিনী হামলাকারীকে আটক করতে সক্ষম হবে। অতীতের মতোই আইনানুযায়ী হামলাকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

২০১৫ সাল থেকে এ পর্যন্ত ফিলিস্তিনিদের হামলায় ৫০ ইসরাইলি নিহত হয়েছে। আর ইহুদি বাহিনীর হামলায় নিহত হয়েছে কমপক্ষে তিনশ’ ফিলিস্তিনি। দু’পক্ষের সংঘাতে এসব প্রাণহানি ঘটলেও সবসময়ই ফিলিস্তিনিদের সন্ত্রাসী আখ্যা দিয়ে আসছে ইসরাইল।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর