অনুসন্ধানী প্রতিবেদন।। সুয়াপুর ইউনিয়ন পরিষদ, ধামরাই

‘২০১৮-২০১৯ অর্থ বছরে গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিখা) সাধারণ কর্মসূচীর আওতায় ১ম পর্যায়ে এবং নির্বাচনী এলাকা ভিত্তিক ১ম পর্যায়ে সরকারী বরাদ্দের দিক দিয়ে ধামরাইয়ের ১৬টি ইউনিয়নের ভিতরে সুয়াপুর ইউনিয়ন পরিষদ সবচেয়ে অবহেলিত’- জানালেন সুয়াপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ হাফিজুর রহমান সোহরাব। তথ্য অধিকার আইনে ধামরাই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার থেকে প্রাপ্ত তথ্যের সরেজমিন অনুসন্ধানে গেলে এই প্রতিবেদকের নিকট এমনই জানান তিনি।

তবে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার প্রদত্ত তথ্যানুযায়ী দেখা গেছে, উক্ত অর্থবছরে ধামরাই ইউনিয়নের পরে সুয়াপুরে মাত্র ২টি প্রকল্পে সর্বনিম্ন সরকারী বরাদ্দ হিসেবে খাদ্যশস্য বরাদ্দ হয়েছে। সুয়াপুর ইউনিয়নে কাবিখা ১ম পর্যায়ের সাধারণ কর্মসূচী এবং নির্বাচনী এলাকা ভিত্তিক ১ম পর্যায়ে সর্বমোট ১০.৮০ মেট্রিক টন খাদ্যশস্য বরাদ্দ আসে, সেখানে ধামরাই ইউনিয়নে মোট ৩টি প্রকল্পে আসে ১৬.০০ মেট্রিক টন।

সরেজমিন সুয়াপুরের ভাদালিয়া উত্তরপাড়া মসজিদ হতে ভবেশ ঘোষের বাড়ি হয়ে ভাদালিয়া সাজুর বাড়ি পর্যন্ত রাস্তা পুনঃ নির্মাণ প্রকল্প (বরাদ্দ ২.৮০ মে. টন) এবং সুয়াপুর গাজীখালী নদীর পাড় হতে গোপিনাথপুর পাকা রাস্তা পর্যন্ত মাটির রাস্তা মেরামত (বরাদ্দ ৮.০০০ মে. টন) প্রকল্প দুইটির কাজ পরিদর্শন করা হয়। বরাদ্দকৃত প্রকল্পের কাজ সন্তোষজনক পাওয়া গেছে।

২০১৮-২০১৯ অর্থ বছরে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টি আর) সাধারণ কর্মসূচীর আওতায় ১ম পর্যায়ের উন্নয়নমূলক প্রকল্পে এই ইউনিয়নে মাত্র ১টি প্রতিষ্ঠানে ৭৮,০০০/- সরকারী বরাদ্দ আসে। তাহলো ঈশান নগর শিয়ালকোল জামে মসজিদ উন্নয়নের জন্য। প্রতিষ্ঠানটিতে গিয়ে তাদের বরাদ্দকৃত অর্থের বিপরীতে সম্পন্ন উন্নয়ন কাজ দেখা হয়েছে।

এই ইউনিয়নে ২০১৮-২০১৯ অর্থ বছরে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচীর আওতায় ১ম পর্যায়ে মোট ৩টি প্রকল্পে সরকারী বরাদ্দ আসে। এগুলি হলো- কুরুঙ্গী জনু সাহেবের বাড়ি হতে রৌহারটেক ইমাম উদ্দিনের বাড়ির সামনে জিসি রাস্তা পর্যন্ত রাস্তা মেরামত (বরাদ্দ ২,৭২,০০০/-), রৌহা মুন্নাফের বাড়ি হতে ইদ্রিসের বাড়ি হয়ে মারুফের বাড়ি পর্যন্ত ও ব্রীক সলিং হতে ফারুখ সাহেবের বাড়ি পর্যন্ত রাস্তা মেরামত (বরাদ্দ ২,৭২,০০০/-) এবং সুয়াপুর রনজিত ঘোষের বাড়ি হতে ইকবাল সাহেবের বাড়ি পর্যন্ত ও বিমল সাহার বাড়ি হতে জধুনাথ ডাঃ বাড়ি পর্যন্ত ও হারান মালোর বাড়ী হতে শম্ভু সূত্রধরের বাড়ি পর্যন্ত রাস্তা মেরামত (বরাদ্দ ২,৮৮,০০০/-)।

সরেজমিন প্রকল্প ৩টিতে গিয়ে স্থানীয়দের সাথে কথা বলে এবং রাস্তার পাশের কেটে নেয়া মাটির চিত্র দেখে এই প্রকল্পগুলির কাজ সরকারী নিয়ম মেনে হতদরিদ্র শ্রমিকদের দিয়েই করানো হয়েছে পরিলক্ষিত হয়। এসময় প্রকল্পগুলির তত্বাবধায়ক ইউপি সদস্যগণ প্রতিবেদকের সাথে থেকে প্রকল্পগুলির শুরু থেকে শেষ পর্যন্ত ঘুরিয়ে দেখান।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর