নববর্ষ উদযাপন :“আমাদের কিশোরগঞ্জ” এর ব্যাপক প্রস্তুতি

কিশোরগঞ্জে পূর্ণোদমে চলছে পহেলা বৈশাখ বাঙলা নববর্ষ উদযাপনের নানা প্রস্তুতি। বাঙালির সেই ইতিহাস ও ঐতিহ্যকে জিঁয়ে রাখতে ও সমৃদ্ধ করতে এ আয়োজন দীর্ঘ দিনের। চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি। বাঙলা নববর্ষকে বরণ করতে প্রতিবছর ব্যপক কর্মসূচি গ্রহণ করে প্রশাসন এবং বিভিন্ন সামাজিক- সাংস্কৃতিক সংগঠন। এরমধ্যে সব কিছু ছাপিয়ে “আমাদের কিশোরগঞ্জ” নামে সংগঠনটির নেতৃত্বে কাক ডাকা ভোরে অনুৃষ্ঠিত শোভাযাত্রা যেনো শহরবাসীর প্রাণের শোভাযাত্রায় পরিণত হয়েছে।

আর এজন্য প্রতি বছর বাঙলা নববর্ষ শুরুর ১৫ দিন আগে থেকে কিশোরগঞ্জ পুরাতন স্টেডিয়ামে চলে কাগজ কিংবা বাঁশ-বেত দিয়ে মুখ ও মুখোশ, হাতি, ঘোড়া,বাঘ, দোয়েল পাখি,ফুল, প্রজাপতি, ফড়িং,পুতুল ও নানা রঙের পাখাসহ ঐতিহ্যবাহী নানা সামগ্রী তৈরির আমাদের কিশোরগঞ্জের বিশাল কর্মযজ্ঞ। আর এসব কর্মযজ্ঞে দেশের চারুকলাসহ বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয় ও স্কুল পড়য়া নানা বয়সের শিক্ষার্থীরা অংশ নেয়। এ ব্যাপারে আমাদের কিশোরগঞ্জ এর অন্যতম সংগঠক বিশিষ্ঠ আবৃত্তি শিল্পী ম ম জুয়েল জানান, বাঙালি আমাদের পরিচয়, বাঙলা আমাদের প্রাণের এবং রক্তে অর্জিত ভাষা। সুতরাং, নববর্ষ মানেই আমারা বুঝি বাঙলা নববর্ষ অর্থ্যাৎ পহেলা বৈশাখ।সে কারণে এই প্রাণের উৎসবটিকে ইতিহাস-ঐতিহ্যের আঙ্গিকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরা হয়। হাজার বছরের বাঙালি সংস্কৃতিকে মন ও মননে লালনের নানা প্রয়াস চলে আমাদের।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর