বাংলা বর্ষবরণে প্রস্তুত জবি

পুরানো ঢাকার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বাংলা নববর্ষ-১৪২৬ জাঁকজমকপূর্ণভাবে পালন করতে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এবার বাংলা নববর্ষ-১৪২৬ উদ্ধসঢ়;যাপন উপলক্ষে দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রকাশনা উৎসবসহ নানা আয়োজন থাকছে এবারের অনুষ্ঠানমালায়। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। মঙ্গল শোভাযাত্রার এবারের মূল প্রতিপাদ্য ‘নদী’।

এবার মঙ্গল শোভাযাত্রার মূল স্লোগান হচ্ছে ‘‘বাঁচলে নদী বাঁচবে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ”। মঙ্গল শোভাযাত্রাটি সকাল ৯.৩০টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণ থেকে শুরু হয়ে পুরানো ঢাকা বিভিন্ন সড়ক (জগন্নাথ বিশ্ববিদ্যালয়, সদরঘাট লঞ্চ টার্মিনাল, ওয়াইজ ঘাট, আহসান মঞ্জিল, মুন কমপ্লেক্স, পাটুয়াটুলী, বাটা ক্রসিং শেষে আবারো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এসে শেষ হবে। শোভাযাত্রায় মুখোশের পরিবর্তে মাছের প্রতিকৃতি তুলে ধরা হবে। এছাড়াও শুশক, বজরা, ডিঙ্গি, ময়ূরপঙ্খী নৌকা, নৌকা বাইচের প্রতিকৃতি স্থান পাবে। মঙ্গল শোভাযাত্রা শেষে সকাল ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত হবে। সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে রয়েছে সংগীত বিভাগের পরিবেশনায় নৃত্য ও দলীয় সংগীত, লোক সংগীত।

এছাড়াও নাট্যকলা বিভাগের পরিবেশনায় নদীকে কেন্দ্র করে কবিতা, সংগীত, নৃত্য ও অভিনয় সহযোগে কোলাজ পরিবেশনা। এছাড়াও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিভিন্ন স্থানে মেলার আয়োজন থাকবে। এছাড়াও দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের নিচতলায় ‘প্রকাশনা প্রদর্শনী’ অনুষ্ঠিত হবে। পুরানো ঢাকার ঐতিহ্য ধরে রাখতে ব্যবসায়ী সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান ও সাংস্কৃতিক সংগঠনসমূহ এতে অংশগ্রহণ করবে বলে
নিশ্চিত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর