জাককানইবি তে বাসের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) অবস্থান কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। পরিবহন সংকট নিরসন ও ভাড়া বাসের বদলে নিজস্ব বাসের দাবিতে তাদের এ অবস্থান। বৃহস্পতিবার (১১ এপ্রিল) বেলা ১টায় বিশ্ববিদ্যালয়ের এক নম্বর গেটের সামনে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা নিজস্ব বাসের দাবিতে নানা স্লোগানে দিয়ে এ অবস্থান কর্মসূচি পালন করেন বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রক্টর উজ্জ্বল কুমার প্রধান সহ অন্যান্য সহকারী প্রক্টররা শিক্ষার্থীদের বুঝানোর চেষ্টা করেন। এই আন্দোলনের সঙ্গে একাত্বতা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

দাবিতে অবস্থানরত শিক্ষার্থীরা জানান, প্রশাসন শুধু আশ্বাস দেয়, কোনো ধরনের পদক্ষেপ নেয় না। গত মাসেও শিক্ষার্থীরা বাসের জন্য পরিবহন প্রশাসকের অফিসে তালা ঝুলিয়ে বিক্ষোভ মিছিল করেছিল, তখনও আশ্বাস দেওয়া হয়েছিল বাস বাড়াবে। আশ্বাসের পর আশ্বাস আসছে, কিন্তু বাসের কোনো খবর নেই। আমরা কষ্ট করে গাদাগাদি করে যাতায়াত করছি। আমাদের এখন দেয়ালে পিঠ ঠেকে গেছে, ধৈর্যের সীমা অতিক্রম করেছে, দ্রুত বিষয়টির সমাধান না করলে আমরা কঠোর আন্দোলনে যেতে বাধ্য হব।

শিক্ষার্থীদের মূল দাবিগুলো ছিলো-
১. নতুন দশটি নিজস্ব বাস দেওয়া
২. ফিটনেসবিহীন বাস/ভাঙাচোরা বাসগুলো স্থলাভিষিক্ত করে নতুন বাস দেওয়া
৩. শুক্রবার ও শনিবারে দুটো বাস সংযোজন
৪. নতুন শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের অনুপাতে বাস সংযোজন করতে হবে
নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, আমাদের জন্য বরাদ্ধ হওয়া টাকা দিয়ে উনারা নিজেদের জন্য এসি বাস কিনেছেন, যাতে উনাদের বাচ্চারা আসা যাওয়া করে। উনাদের সন্তানদের চেহারায় যেন কাল দাগ না পড়ে এজন্য কালো গ্লাসওয়ালা গাড়ি আমদানি করেছেন।

এ দিকে, বেলা ২টা ৩০ মিনিটে উপাচার্য অবস্থান কর্মসূচি স্থলে এসে শিক্ষার্থীদের বুঝানোর চেষ্টা করেন। দাবির প্রেক্ষিতে উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান আশ্বস্ত করে বলেন, বর্তমানে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব চারটা বাস এবং ভাড়া করা নয়টা বাস রয়েছে। ইতোমধ্যে একটি বাস আজ যুক্ত হয়েছে। ঈদের ছুটির পরবর্তী এক সপ্তাহের মধ্যে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব একটা বাস যুক্ত হবে। তিনি আরও জানান, এছাড়াও পরবর্তী তিন মাসের মধ্যে নতুন দুইটি নিজস্ব বাস পাওয়া যাবে। পরবর্তী এক মাসের মধ্যে আরও একটি নিজস্ব বাস দেওয়া হবে। আগামী পাঁচ মাসে পাঁচটি বাসের ব্যবস্থা করা হবে। ঈদের ছুটির মধ্যে ফিটনেসবিহীন বাস পরিবর্তন করে দেওয়া হবে। অন্যদিকে, আগামী রমজানের ছুটি পরবর্তী কয়েকমাসের মধ্যে পরিবহণ সমস্যা সমাধান না হলে কঠোর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর