রোনালদোকে ধরতে পারবেন তো মেসি?

দুজনের দ্বৈরথ আজকের নয়। তাঁদের দ্বৈরথ দিয়েই অনেকের ফুটবল দেখার শুরু। লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। একজনের লা লিগাতেই শুরু, সেখানেই শেষ করবেন ক্যারিয়ার। অন্যজন দেশ ছেড়ে ইংল্যান্ড মাতিয়ে স্পেনে এসেছেন, সেখানেও সম্ভাব্য সবকিছু জয় শেষে এখন গাঁটছড়া বেঁধেছেন সিরি ‘আ’তে। লা লিগায় মেসি তাই একা হয়ে পড়লেও তুলনাটা ওঠে। কাল যেমন চ্যাম্পিয়নস লিগে উঠল, বার্সেলোনার হয়ে মেসি গোল পাননি। জুভেন্টাসের হয়ে রোনালদো পেয়েছেন। সংবাদমাধ্যমেও প্রশ্ন উঠেছে, চ্যাম্পিয়নস লিগে গোলসংখ্যায় মেসি কি কখনো ছুঁতে পারবেন রোনালদোকে?

চ্যাম্পিয়নস লিগে জুভেন্টাস কাল তেমন ভালো খেলেনি। কিন্তু রোনালদো ঠিকই জাল খুঁজে পেয়েছেন। ইউরোপসেরা হওয়ার এই টুর্নামেন্টে পর্তুগিজ তারকা বরাবরই দুর্দান্ত। প্রতিযোগিতা যত এগোয় রোনালদোর গোলক্ষুধাও যেন বেড়ে যায়। চ্যাম্পিয়নস লিগে এ নিয়ে ১৬১ ম্যাচে ১২৫ গোল করলেন রোনালদো। মেসি চিরপ্রতিদ্বন্দ্বীর চেয়ে ১৭ গোল ব্যবধানে পিছিয়ে।

চ্যাম্পিয়নস লিগে আর কোনো ফুটবলারই রোনালদোর মতো এত বেশি গোল করতে পারেননি। কোয়ার্টার ফাইনাল থেকে ফাইনাল পর্যন্ত হিসাব কষলে তো রোনালদোর ধারেকাছে কেউ নেই। এই তিন ‘ফাইনাল’–এর মঞ্চে ৪১ গোল করেছেন বর্তমান জুভেন্টাস তারকা। এই মঞ্চেও তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী মেসি। তবে ‘নিকটতম’ কথাটা নিয়ে প্রশ্ন উঠবে পরিসংখ্যান দেখলে। মেসি যে রোনালদোর অর্ধেক পথও যেতে পারেননি! কোয়ার্টার থেকে ফাইনাল পর্যন্ত মেসির গোলসংখ্যা মাত্র ১৬।

৩৪ বছর বয়সী রোনালদোর চেয়ে তিন বছরের ছোট মেসি। সাধারণ হিসাব হলো, রোনালদোর চেয়ে বেশি দিন খেলার সুযোগ পাবেন এই আর্জেন্টাইন। সে হিসেবে চিরপ্রতিদ্বন্দ্বীকে ছাপিয়ে যাওয়ার সুযোগ তো মেসির আছেই!

ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে রোনালদোর চ্যাম্পিয়নস লিগ অভিষেক ২০০৩ সালে। শুরু থেকেই গোলের দেখা পেলে তাঁর পরিসংখ্যান আরও সমৃদ্ধ হতো। কিন্তু উড়াল দিতেই দেরি হয়ে যায়। প্রথম গোলের দেখা পেতে রোনালদোকে অপেক্ষা করতে হয়েছে প্রায় চার বছর। ১০ এপ্রিল, ২০০৭—এএস রোমার বিপক্ষে জোড়া গোল করে চ্যাম্পিয়নস লিগের খাতা খুলেছিলেন রোনালদো। এখান থেকে ঠিক ১২ বছরে এসে চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে সোয়া এক শ (১২৫) গোল করলেন রোনালদো।

অন্যদিকে চ্যাম্পিয়নস লিগে মেসির অভিষেক ২০০৪ সালে। শুরুর দিকে গোল করায় মেসি কিন্তু রোনালদোর চেয়ে এগিয়ে ছিলেন। ২০১১-১২ মৌসুম শেষে চ্যাম্পিয়নস লিগে রোনালদোর চেয়ে ১৩ গোল বেশি ছিল মেসির। কিন্তু এরপর থেকেই রোনালদোর ওপর কী যেন ভর করে! ২০১১-১২ থেকে ২০১৭-১৮ পর্যন্ত চ্যাম্পিয়নস লিগের প্রতি মৌসুমেই ন্যূনতম ১০টি করে গোল করেছেন রোনালদো। আর এতে মেসি পড়ে গেলেন তাঁর পেছনে।

তবে গোল করার গড়ে রোনালদো কিন্তু মেসির পেছনে। রোনালদো (১৬১ ম্যাচে ১২৫ গোল) ম্যাচপ্রতি গড়ে ০.৭৭টি করে গোল করেছেন। আর মেসির (১৩২ ম্যাচে ১০৮ গোল) ম্যাচপ্রতি গোল গড় ০.৮১। এই গোল গড় ধরে রেখে মেসি যদি রোনালদোকে ধরতে চান, তবে আরও ২১ ম্যাচ লাগবে। তবে সে হিসাবটা রোনালদো আর গোল করা পাবেন না সে হিসাব। অর্থাৎ বার্সেলোনা যদি এ মৌসুম ও আগামী মৌসুমে ফাইনাল খেলে তবে ২০২০-২১ মৌসুমে গিয়ে রোনালদোর ১২৫ গোলের পাশে বসতে পারবেন মেসি। তবে শর্ত হচ্ছে, রোনালদো এর মধ্যে আর গোল করবেন না!

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর