তরুণীর সরকারবিরোধী বক্তৃতা ভাইরাল!

সুদানের প্রেসিডেন্ট ওমর আল বশিরের পদত্যাগের দাবিতে দেশটির রাজধানী খারতুমে সোমবার একটি বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সেই সমাবেশের মাঝখানে গাড়ির ওপর উঠে ২২ বছর বয়সী তরুণী আল সালাহ সরকারবিরোধী বক্তৃতা দেন।

তার প্রতিটি বাক্যের শেষে হাততালিতে ফেটে পড়ছে জনতা। কেউ আবার মোবাইল নিয়ে ভিডিও রেকর্ডিং করেন। সেই বক্তৃতা ছড়িয়ে পড়ে সামাজিকমাধ্যমে। মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায় সেই বক্তৃতা। খবর দ্য গার্ডিয়ানের।

তার বক্তৃতা দেয়ার ছবি দেখে সোশ্যাল মিডিয়ায় এটিকে অনেকেই ঐতিহাসিক বলে ব্যাখ্যা করেছেন। কারণ এ ঘটনা বোঝাচ্ছে- আন্দোলনে সে দেশের নারীদের ভূমিকা কতখানি।

সোমবারের ওই সমাবেশ নজর কেড়েছে সবার। কারণ ওই সমাবেশে ৭০ শতাংশ মহিলা অংশগ্রহণ করেছিলেন। আর সেই ছবিই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

আল সালাহ খারতুমের আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং ও আর্কিটেকচার নিয়ে পড়ছেন।

১৯৮৯ সাল থেকে আল বশির সুদানের প্রেসিডেন্ট। পাউরুটির দাম বাড়িয়ে দেয়ায় গত বছরের ডিসেম্বর থেকে তার বিরুদ্ধে প্রতিবাদ আন্দোলন শুরু হয়েছে। এ ছাড়া দেশটির এটিএমগুলো নগদশূন্য করে দেয়া হয়।

কিন্তু সরকারি তরফে আন্দোলনকে দমন করার জন্য এপ্রিলের ৬ ও ৮ তারিখ আটজনকে মেরে ফেলা হয় বলে অভিযোগ রয়েছে। এ ছাড়া গ্রেফতার করা হয়েছে অনেক মানুষকে।

সুদান সরকার দেশটিতে ইন্টারনেট সেবাও বন্ধ করে দিয়েছে। তবে সেখানকার নাগরিকরা সরকারকে বোকা বানিয়ে ইন্টারনেট পরিষেবা সচল রেখেছেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর